অটোয়ায় তিন কন্যার উপাখ্যান নাটকের সফল মঞ্চায়ন

Tue, Jul 26, 2022 12:38 AM

অটোয়ায় তিন কন্যার উপাখ্যান নাটকের সফল মঞ্চায়ন

গত শনিবার, ২৩ জুলাই ২০২২ অটোয়ার ম্যানোটিকস্থ রয়েল কানাডিয়ান লিজিওন হলে আকলিমা চমন এবং শরীফ হাসানের আমন্ত্রণে মঞ্চস্থ হলো অন্যথিয়েটার টরন্টো এবং অন্যস্বর টরন্টো-এর ভিন্ন ধারার মৌলিক নাটক "তিন কন্যার উপাখ্যান"। শতাধিক দর্শকের উপস্থিতিতে ঘন্টাব্যাপী নাটকের ভূয়সী প্রশংসা করেন অটোয়াবাসী বাঙালী নাট্যামোদীগণ।

সন্ধ্যা সাতটা পনের মিনিটে শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট ছড়াকার, শিশু সাহিত্যিক লুৎফর রহমান রিটন এবং প্রখ্যাত অভিনেত্রী আফরোজা বানু। নাটকটি সম্পর্কে সূচনা বক্তব্য রাখেন নাট্য নির্দেশক আহমেদ হোসেন। এ পর্বটি সঞ্চালনায় ছিলেন শরীফ হাসান।

লুৎফর রহমান রিটন তাঁর বক্তব্যে নাটকের কলা-কুশলী এবং আয়োজকদেরকে প্রাণঢালা অভিনন্দন জানান। তিনি বলেন, “প্রবাসে ভাষা ও সংস্কৃতি চর্চা বেশ কষ্টসাধ্য। যারা এ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তাদেরকে উৎসাহ দিতে হবে, পৃষ্ঠপোষকতা করতে হবে”।

আফরোজা বানু বলেন,“নাটক একটি দলগত শিল্প। তাই এক্ষেত্রে চ্যালেঞ্জও বেশি”। অন্যথিয়েটার টরন্টো এবং অন্যস্বর টরন্টো-এর প্রয়াসকে সাধুবাদ জানিয়ে তিনি আশাবাদ ব্যক্ত করেন যে তারা নাট্য চর্চার এই ধারা অব্যাহত রাখবে।

নাটক শেষে ছিল প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব যেখানে দর্শকরা নাটক সম্বন্ধে বিভিন্ন প্রশ্ন করেন এবং নিজেদের মতামত প্রকাশ করেন। এ পর্যায়ে বক্তব্য রাখেন নাট্য সংগঠক শিশির দত্ত এবং প্রখ্যাত আবৃত্তিকার ডালিয়া আহমেদ।

তিনজন নারী। তিনটি চরিত্র। তিনটি স্বগতোক্তি। এই নিয়েই তিনকন্যার উপাখ্যান। নাটকের রচয়িতা তিনজন। কন্যা ১ - শামীম আহসান, কন্যা ২ - বিদ্যুৎ সরকার এবং কন্যা ৩ - আহমেদ হোসেন। 

তিন কন্যার চরিত্রে ফারিহা রহমান, ফ্লোরা শুচি ডি রোজারিও ও মুনিমা শারমিন অত্যন্ত দাপটের সঙ্গে অভিনয় করেছেন। তিনটি গুরুত্বপূর্ণ চরিত্রকে আত্মস্থ করে খুব সাবলীল অভিনয়ে তারা দর্শকদের মন জয় করেছেন।

আলোক নির্দেশনায় ছিলেন জনি, শব্দ প্রক্ষেপণ মামুন, মঞ্চ পরিকল্পনা এবং বাস্তবায়ন দোজা এবং আসিফ। মঞ্চ ব্যবস্থাপনায় রনি মজুমদার। আবহ সঙ্গীত করেছেন তানজির আলম রাজীব।

পৃষ্ঠপোষকতা করেছেন টরন্টো থেকে ব্যারিস্টার ওমর আল জাহিদ, ব্যারিস্টার রফিক ইমতিয়াজ, রিয়েলটর শ্যামল মাহমুদ, ব্যারিস্টার রিজুয়ান রহমান, কবি রেজা অনিরুদ্ধ এবং অটোয়া থেকে রিয়েলটর শাহ্‌ বাহাউদ্দিন শিশির।

প্রদর্শনী উপলক্ষে নানন্দিক টিকেট এবং সুভিন্যির (প্রকাশনা, কফি মগ) প্রকাশ করা হয়। উল্লেখ্য, তিন কন্যার উপাখ্যান নাটকটি এর আগে টরন্টোতে ১৮ বার মঞ্চস্থ হয়েছে।


Designed & Developed by Future Station Ltd.
উপরে যান