বর্ণিল আয়োজনে পর্দা উঠলো টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল এর

Tue, Jul 19, 2022 1:53 AM

বর্ণিল আয়োজনে পর্দা উঠলো টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল এর

আরিফ হোসেন বনি : গত সোমবার, স্ক্যারবরোর ২২ লেবোভিক এভিনিউর সিনেপ্লেক্স ওডেন এ বিপুল দর্শক উপস্থিতিতে টরন্টো ফিল্ম ফোরাম আয়োজিত ৫ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২২ সাড়ম্বরে শুরু হয়েছে। ৬ দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হচ্ছে  টরন্টো শহরের তিনটি স্থানে।

বিকাল ৬টায় উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় স্ক্যারবরোর এগলিন্টন টাউন সেন্টারের ২২ লেবোভিক এভিনিউর সিনেপ্লেক্স ওডেন এ। বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম আনুষ্ঠানিকভাবে এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। এক ঘন্টার উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিকাল ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত চলচ্চিত্র প্রদর্শনী হয়। চলচ্চিত্র উৎসবের প্রথম দিনে কানাডার চলচ্চিত্র নির্মাতা জসলিন রোজার্স এর দ্য লিভিং রুম সাইফুল ওয়াদুদ হেলালের মুনিয়াস স্টোরি এবং সোফি রোমভারিস্টিল প্রসেসিং’, ইউক্রেনের চলচ্চিত্র নির্মাতা ওলেহ ভালিদাজেহদ্য পাথ’, ইরানের চলচ্চিত্র নির্মাতা সাইয়িদ ভালিজাদেহসিক্সথ ওয়েভ’, ইতালির চলচ্চিত্র নির্মাতা হোয়াট আ ড্রিম ইট উড বি আ ডিফারেন্ট ওয়ার্ল্ড, গ্রীসের এলিফথিয়েরিইয়া স্টেফানোউরির মান্টো’, তিউনিসিয়ার রিম নাকহির নুর এবং বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা নুরুল আলম আতিকের লাল মোরগের ঝুটি প্রদর্শিত হয়।

 

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে বিকাল সাড়ে পাঁচটায় টরন্টোর সুপরিচিত তবলা শিল্পী রাজীব ঢোল বাজিয়ে চলচ্চিত্রপিপাসু অতিথিদের অভ্যর্থনা জানান। বিকাল ছয়টায় কানাডার জাতীয় সংগীত গাওয়ার মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। বাংলাদেশের প্রখ্যাত নৃত্যশিল্পী সুলতানা হায়দার এবং তাঁর কন্যা টরন্টোর প্রখ্যাত শিল্পী অরুণা হায়দারের মনোমুগ্ধকর নৃত্যের মধ্য দিয়ে উদ্বোধনের বহুজাতিক উপস্থাপনা শুরু হয়। তারপর পর আদিবাসী বাদ্যযন্ত্র ও সংগীত পরিবেশন করেন আদিবাসী শিল্পী  কুইঞ্চুয়া এবং সান্টীয়াগো ভেগা। সুকন্যা নৃত্যাংগন এর দশ জন শিশু শিল্পী নৃত্যের মধ্য দিয়ে কানাডার বহুজাতিক সৌন্দর্য উপস্থাপন করেন।  

 

টরন্টো ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক এবং ৫ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২২ এর সমন্বয়ক মনিস রফিক উদ্বোধনী বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্ক্যারবরো সাউথওয়েস্ট এর কাউন্সিলর গ্যারি ক্রাফোর্ড, বাংলাদেশের প্রখ্যাত কবি আসাদ চৌধুরী এবং টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি ও ৫ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের পরিচালক এনায়েত করিম বাবুল।

 

উদ্বোধনী দিনে প্রদর্শিত চলচ্চিত্রের মধ্য তিনটি চলচ্চিত্রের পরিচালক জসলিন রোজার্স, সাইফুল ওয়াদুদ হেলাল এবং সোফি রোমভারিকে উপস্থিত দর্শকদের সামনে পরিচয় করিয়ে দেন টরন্টো ফিল্ম ফোরামের সহ সভাপতি এবং ফেস্টিভ্যাল ফিল্ম সিলেকশন কমিটির প্রেসিডেন্ট আমিনুল ইসলাম খোকন।  উপস্থিত চলচ্চিত্র নির্মাতারা উপস্থিত দর্শকদের সামনে তাঁদের চলচ্চিত্র নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।   

 

জুলাই ১৯, ২০, ২১ এবং ২২ তারিখে বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত চলচ্চিত্রের প্রদর্শনী হবে ৩০০০ ড্যানফোর্থ এভিনিউর মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রীনিং সেন্টারে এবং ২৩শে জুলাই, শনিবার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত ২২৩৬ কুইন স্ট্রিট ইস্ট এর ঐতিহ্যবাহী ফক্স থিয়েটারে। সমাপনী অনুষ্ঠানের পূর্বে দুপুর ২টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত চলচ্চিত্র প্রদর্শিত হবে।

 

এবারের চলচ্চিত্র উৎসবে ৪৯টি দেশের স্বাধীন চলচ্চিত্র নির্মাতাদের মোট ১৩৬টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। ইন-পার্সনের সাথে সাথে এই উৎসব অনলাইন এ উপভোগ করা যাবে। অনলাইন লিংক হচ্ছে ঃ torontomulticulturalfilmfestival.com. টরন্টো ফিল্ম ফোরাম আয়োজিত টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২২ এ ৩৭ জন স্কুল কলেজের ছাত্রছাত্রী ভলিন্টিয়ার হিসেবে কাজ করবে। এ উৎসবের পার্টনার হিসেবে অংশ নিচ্ছে অন্টারিও আর্ট কাউন্সিল এবং বাংলাদেশের সময় টেলিভিশন এবং টরন্টো থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলা কাগজহচ্ছে এ উৎসবের মিডিয়া পার্টনার।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Future Station Ltd.
উপরে যান