১৮ জুলাই থেকে টরন্টোয় ৬ দিনের মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল

Sat, Feb 26, 2022 1:01 AM

১৮ জুলাই থেকে টরন্টোয় ৬ দিনের মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল

নতুনদেশ ডটকম: বাংলাদেশসহ বিশ্বের বিভিন্নদেশের চলচ্চিত্র নির্মাতা ও সেবীদের নিয়ে আগামী ১৮ থেকে ২৩ জুলাই টরন্টোয় অনুষ্ঠিত হচ্ছে  ৫ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল।।

ছয়দিনের এই চলচ্চিত্র উৎসবে টরন্টোর মূলধারার প্রেক্ষাগৃহ (সিনেপ্লেক্স-এগলিনটন ও ফক্স থিয়েটার, কুইন স্ট্রিট ইষ্ট), টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম সেন্টার, এবং অনলাইনে বিশ্বের বিভিন্ন দেশের স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। ।

কানাডার স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় টরন্টো ফিল্ম ফোরামের কার্য্যালয়ে আয়োজিত  এক সংবাদ সম্মেলনে ৫ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের বিস্তারিত ঘোষনা করা হয়।

সংবাদ সম্মেলনে মুল বক্তব্য উপস্থাপন করেন, টরেন্টো  ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক মনিস রফিক। বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সভাপতি এনায়েত করিম বাবুল। অন্যান্যের মধ্যে উপস্থিত  ছিলেন ফোরামের  সহ সভাপতি আমিনুল ইসলাম খোকন,  সহ সাধারণ সম্পাদক ফয়েজ নূর ময়না, সাংগঠনিক সম্পাদক জগলুল আজিম রানা, ফিল্ম স্ক্রিনিং সম্পাদক  রেজিনা রহমান, শহিদুল আলম টুকু, সোলায়মান তালুত,বিদ্যুৎ সরকার,অপু রোজারিও,গৌতম সরকার, শারমীন শরীফ,  গোপা চৌধুরী, শিখা রউফ প্রমূখ।

উল্লেখ্য কানাডায় বসবাসরত বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা ও সেবীদের সংগঠন টরন্টো ফিল্ম ফোরাম’ ২০১৭ সাল থেকে টরন্টোয় চলচ্চিত্র উৎসব আয়োজন করে আসছে। বাংলাদেশি চলচ্চিত্রসেবীদের এই আয়োজন ইতিমধ্যে মূলধারার মনোযোগ আাকর্সণ করেছে।কানাডার মূলধারার সংগঠন অন্টারিও আর্ট কাউন্সিল এবারের ফেস্টিভ্যালে অংশিদার হিসেবে অংশ নিচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের চলচ্চিত্র উৎসব দর্শকদের উপস্থিতিতে প্রেক্ষাগৃহে এবং অনলাইনে নানা ধরনের চলচ্চিত্র  প্রদর্শিত হবে। ১৮ জুলাই উদ্বোধনী অনুষ্ঠান হবে এগলিন্টন এভেনিউর সিনে কমপ্রেক্সে এবং সমাপনী উৎসব হবে কুইন্স এভিনিউ ইষ্ট এর ফক্স থিয়েটারে।অন্যান্য দিন ৩০০০ ডেনফোর্থে টরন্টো ফিল্ম ফোরামের  মাল্টি কালচারাল স্ক্রিনিং সেন্টারে চলচ্চিত্র প্রদর্শণী,সেমিনার,কর্মশালা অনুষ্ঠিত হবে।

সংবাদ  সম্মেলনে জানানো হয়,  এবারের ফেস্টিভ্যাল সবার জন্য উন্মুক্ত থাকবে। তবে মূলধারার প্রেক্ষাগৃহে চলচ্চিত্র দেখার জন্য নাম নিবন্ধন করতে হবে অথবা ফিল্ম ফোরামের অফিস থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের ফিলম্ ফেস্টিভ্যালে সিংহভাগ চলচ্চিত্র থাকবে কানাডার অন্টারিও প্রভিন্সের চলচ্চিত্র  নির্মাতাদের। নানা ভাষা, সংস্কৃতি, লিঙ্গ বৈচিত্র, নতুন অভিবাসী এবং আদিবাসী নির্মাতাদের চরচ্চিত্রকে বিশেষ প্রাধান্য দেয়া হবে।

এক প্রশ্নের জবাবে ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করীম বাবুল জানান, ৫ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শণের জন্য বিশ্বের বিভিন্ন দেশের নির্মাতাদের কাছে চলচ্চিত্র আহ্বান করা হয়েছে।ইতিমধ্যে ১০২টি দেশ থেকে ১২৯৮টি চলচ্চিত্র জমা পরেছে। আগামী ৩ জুন পর্যন্ত চলচ্চিত্র জমা নেয়া হবে। তিনি চলচ্চিত্র নির্মাতাদের torontofilmforum2014@gmail.com অথবা  https://filmfreeway.com লিংকের মাধ্যমে চলচ্চিত্র জমা দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, বাছাই কমিটির মনোনতি চলচ্চিত্রগুলোই ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে।

ফিল্ম ফোরামের সভাপতি ৫ম মাল্টিকালচারাল ফিল্ম পেস্টিভ্যাল সফল করতে সবার সহযোগিতা কামনা করেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Future Station Ltd.
উপরে যান