কেনেডিয়ান ফ্রীডম পার্টি ও তথাকথিত ফ্রীডম কনভয়

Wed, Feb 16, 2022 12:04 AM

কেনেডিয়ান ফ্রীডম পার্টি ও তথাকথিত ফ্রীডম কনভয়

রোমেনা হক রুমা : গত মাসে যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত পারাপারে ট্রাকচালকদের টিকা নেওয়া বাধ্যতামূলক করা হলে সরকারি এই আদেশের বিরুদ্ধে ও বিধিনিষেধ প্রত্যাহারের দাবিতে অটোয়ায় এক বিক্ষোভ শুরু করে ট্রাকচালকরা। আমেরিকা থেকে এই ফ্রীডম পার্টির উৎপত্তি সম্ভবত, তাদের গুরু হল ট্রাম্প।বাংলাদেশেও এমন নামে একটি পার্টি ছিল এক সময়।

সময়মত ভ্যাক্সিন আবিষ্কার ও বাজারজাত হবার কারণে আমরা হয়তো বেঁচে গিয়েছি। কানাডার বেশির ভাগ মানুষ করোনা টিকা নেওয়ার বিষয়ে সহযোগিতাপূর্ণ মনোভাব পোষণ করেছে ও জনসংখ্যার প্রায় ৮৩ শতাংশ মানুষ টিকা নিয়েছে।

তিন ডোজ দেবার পরও অনেক গবেষণা আর বিশ্লেষণ চলছে গবেষণাগারে। কতও যে স্বাস্থ্যকর্মী, ডাক্তার ও সংশ্লিষ্টজন কর্মরত অবস্থায় কভিডাক্রান্ত হয়ে মৃত্যু বরন করেছে। স্বাস্থ্যকর্মী, ডাক্তারগন এখনও জীবনের ঝুঁকি নিয়ে মানবসেবা করে চলেছে।

বিশ্বে হাজার মানুষ এখনও কভিড -১৯ এ মারা যাচ্ছে, লাখ লাখ আক্রান্ত হচ্ছে। তাঁদের প্রতি আমাদের সম্মান জানানো উচিত কিন্তু কিছু উগ্রবাদী অযথা স্বাস্থ্য সুরক্ষা মানতে চায়না। মাস্ক ব্যাবহার করতে চায়না, বিনা ভ্যাকসিন ম্যান্ডেট চায়। কোভিড ভ্যাক্সিন এবং স্বাস্থ্যবিধির বিরোধীতা করে চলেছে। কোভিড ভ্যাকসিন বাধ্যতামূলক করার প্রতিবাদে ‘ফ্রিডম কনভয়’ নাম দিয়ে কানাডার ট্রাক ড্রাইভাররা আন্দোলনটা শুরু করে। অটোয়া অকোপেশন‘ নাম দিয়ে অবরুদ্ধ করে অটোয়ার ডাউন টাউনকে অচল করে ফেলার পরিকল্পনা করে। অটোয়ার পার্লামেন্ট হিলে ট্রাকারদের অবস্থানস্থলে মার্কিন কনফেডারেশন পতাকাও দেখা যায়। কোভিড ভ্যাকসিন বাধ্যতামূলক করার প্রতিবাদে ‘ফ্রিডম কনভয়’ নামে কানাডার ট্রাক ড্রাইভারদের আন্দোলনটা শুরু করে কিন্তু কদিন পর এখন সম্ভবত সেটি রাজনীতিতে মোড় নিচ্ছে। শান্তিপূর্ণ এই দেশে উগ্রবাদের স্থান নেই, কখনো উগ্রতা তেমন দেখা যায়না। বেশ কিছু কেনেডিয়ান নাগরিককে বিক্ষোভকারীদের বিরুদ্ধে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করতে দেখা গেছে। এ আন্দোলনের বিরুদ্ধে টরন্টোর স্বাস্থ্যকর্মীরাও প্রতিবাদ করেছে। তবে কানাডার প্রধান বিরোধী দল কনজারভেটিভ পার্টি তাদের নেতা আন্দোলনকারীদের প্রতি সমর্থন জানিয়েছিল। নতুন নেতারও একই সুর “ Candice Bergen, deputy leader of the Conservative Party, said the protesters represented millions who "have had enough of lockdowns and broken promises". "They deserve to be heard and they deserve respect. বিরোধীতার জন্যই যেন বিরোধী দল যা কিনা দেশের বেশীরভাগ মানুষের চাহিদার প্রতিফলন নয়। ৮৩- ৮৫ ভাগ মানুষ প্রায় ভ্যকসিন নিয়ে ফেলছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও ট্রাকারদের প্রতি সমর্থন জানিয়েছে। অটোয়ার মূল সড়কে ট্রাক রেখে সড়ক আটকে ব্যারিকেড গড়ে তুলে আন্দোলন করছেন ট্রাকচালকেরা। ড্রাইভারদের আন্দোলন এখন অটোয়া থেকে ভ্যাঙ্কুভার, আলবার্টা ও টরন্টোতে বিস্তৃত হয়েছে।অটোয়ার সিটি মেয়র জিম ওয়াটসন পরিস্থিতি বুঝে স্থানীয় জরুরী অবস্থার ঘোষণা দিয়েছে। বিক্ষোভকারীরা প্রথমে ভাব ও পরিস্থিতি বুঝার চেষ্টা করেছে ও সুযোগ বুঝে দল ভারী করেছে।টানা হর্ন ও সাইরেন বাজিয়েছ ক্রমাগত, এখানে সেখানে আগুন পোহাইছে, ক্যাম্প করেছে, অসংবেদনশীল আচরণ করছে। রাজনীতিক বা মিডিয়ার ঢিলে ঢালা ও পুলিশের গাছাড়া ভূমিকায় তারা উগ্র হয়ে উঠে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারি কোনো পদক্ষেপ না দেখে অটোয়ার বাসিন্দারা ক্ষুব্ধ হয়ে উঠছে।সপ্তাহব্যাপী এই বিক্ষোভে অটোয়ার জনজীবন স্থবির হয়ে পড়েছে। টরনট’র ডাঊণ টাউনে পরবর্তী অকুপেশন ধরে আগাতে শুরু করেছে এই ফ্রীডম পার্টি। টরনট আগে থেকেই প্রস্তুত যাতে বিক্ষোভকারীদের প্রতিরোধ করা হয় ও ভুয়া বিক্ষোভ নিয়ে গন্তব্যে পৌঁছাতে না পারে।যথেষ্ট হয়েছে এবার থামতে হবে। এই দেশে উগ্রতার সত্যই কোন স্থান নেই। গুটিকয়েক সুপ্রিমেসী ভাড়া করে স্থানীয় সঙ্গীদের নিয়ে একটি অরাজগতা তৈরির চেষ্টা করা হয়েছে। এ দেশের শান্তিপূর্ণ পরিবেশ ও তাঁর জনগণ এই দুর্যোগপূর্ণ আবহাওয়া বিশ্ব বিপর্যয়ের এই পর্যায়ে তাদেরকে প্রত্যাক্ষান করেছে। প্রধান মন্ত্রি বলেছেন “ Freedom of expression, assembly and association are cornerstones of democracy, but Nazi symbolism, racist imagery and desecration of war memorials are not."

The prime minister refused to meet protestors.” This is not the story of our pandemic, our country, our people," he said. "My focus is standing with Canadians and getting through this pandemic."-BBC. পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আগেই আমরা আম জনতা চাই আমাদের সুন্দর, শান্ত, সভ্য ও নিয়মের আড়ালে চমৎকার ভাবে নিয়ন্ত্রিত দেশটি তেমনি তাঁর মূল্যবোধ নিয়েই বিশ্বে মাথা তুলে থাকুক।

 


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Future Station Ltd.
উপরে যান