আলোর মিছিলের মাধ্যমে টরন্টো ফিল্ম ফোরামের শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

Tue, Dec 14, 2021 11:29 PM

আলোর মিছিলের মাধ্যমে টরন্টো ফিল্ম ফোরামের শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

নতুনদেশ ডটকম: উন্নয়ন এবং অগ্রগতির পাশাপাশি ব্যক্তি মানুষের মত প্রকাশ এবং নতুন চিন্তা চর্চ্যার পরিবেশ নিশ্চিত করার আহ্বানের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন করেছে কানাডায় বসবাসরত বাংলাদেশি চলচ্চিত্রসেবীদের সংগঠন টরন্টো ফিল্ম ফোরাম।

মঙ্গলবার সন্ধ্যায় টরন্টোর বাংলাপাড়া হিসেবে খ্যাত ডেনফোর্থে ফিল্ম ফোরাম কার্যালয়ের সামনে থেকে মোমবাতি জ্বালিয়ে আলোর মিছিলের আয়োজন করে সংগঠনটি।আলোর মিছিলটি ডেনফোর্থ এলাকা ঘুরে ঘরোয়া রেস্টুরেন্টের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। আলোর মিছিলে ফিল্ম পোরামের কর্মকর্তারা ছাড়াও সংস্কৃতিকর্মীরা অংশ নেন।

সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন শহীদ বুদ্ধিজীবী ডা. মোর্তোজার কন্যা  দ্যুতি অরনি, ফিল্ম ফোরামের সভাপতি এনামুল করীম বাবুল, নতুনদেশ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর,  ফয়েজ নুর ময়না, শিল্পী লায়লা শার্মিন, সোলায়মান তালুত রবিন প্রমূখ।

সমাবেশে বক্তারা মুক্তবুদ্ধি চর্চ্যা এবং বিকাশের নিশ্চিত পরিবেশ তৈরি করাই শহীদ বুদ্ধিজীবী দিবসের চেতনা হিসেবে উল্লেখ করেন।

শহীদ বুদ্ধিজীবী কন্যা দ্যুতি অরনি বিদেশে আশ্রয় নিয়ে থাকা বুদ্ধিজীবী হত্যাার অপরাধীদের দেশে ফিরিয়ে নেয়ার দাবিতে প্রবাসে জনমত গড়ে তোলার আহ্বান জানান। একই সঙ্গে তিনি একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে প্রবাসীদের উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

ফিল্ম ফোরাম সভাপতি এনায়েত করীম বাবুল তার বক্তৃতায় শহীদ বুদ্ধিজীবীদের স্বপ্ন অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্যে সাংস্কৃতিক উদ্যোগের উপর গুরুত্ব আরোপ করেন।

নতুনদেশ এর প্রধান  সম্পাদক শওগাত আলী সাগর তার বক্তৃতায় শহীদ বুদ্ধিজীবী দিবস এবং বুদ্ধিজীবী হত্যাকান্ডকে কেবলমাত্র স্মৃতি চারণের উপলক্ষ্য বানিয়ে না ফেলার আহ্বান জানান। তিনি বলেন, বুদ্ধজীবী দিবসের মুল চেতনা হচ্ছে দেশে বুদ্ধিজীবিতা বিকাশের পরিবেশ তৈরি করা যাতে মানুষ নতুন এবং অগ্রসর চিন্তার সাথে পরিচিত হতে পারে।

ফয়েজ নুর ময়না তার বক্তৃতায় শহীদ বুদ্ধিজীবীদের অবদানের কথা গভীর শ্রদ্ধায় স্মরণ করেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Future Station Ltd.
উপরে যান