দুই সাংবাদিকের নোবেল পাওয়াকে কীভাবে দেখছি!

Mon, Oct 11, 2021 1:53 AM

দুই সাংবাদিকের নোবেল পাওয়াকে কীভাবে দেখছি!

শওগাত আলী সাগর: বিশ্ব শান্তির সাথে সাংবাদিকতার সম্পর্ক কী? এ বছর দুই সাংবাদিককে  শান্তিতে নোবেল পুরষ্কার দেয়া হয়েছে। এই পুরষ্কারের খবর পরিবেশন করতে গিয়ে অনেক মিডিয়াই  ‘কর্তৃত্ববাদী শাসনের বিরুদ্ধে লড়াই’য়ের স্বীকৃতি হিসেবে চিহ্নিত করেছে। মারিয়া রেসা এবং দিমিত্রি আন্দ্রেয়েভিচ মুরতাভ – দুজনেই  নিজ নিজ দেশে কর্তৃত্ববাদী শাসনের বিরুদ্ধে প্রবলভাবে লড়াই করেছেন। দেশে দেশে কর্তৃত্ববাদী শাসনের বিরুদ্ধে মিডিয়ার লড়াইয়ের জন্য এটি একটি অনুপ্রেরণাও বটে।

পুরষ্কারের ঘোষনা দিতে গিয়ে নোবেল কমিটি বলেছে, Free, independent and fact-based journalism serves to protect against abuse of power, lies and war propaganda. স্বাধীন এবং তথ্য নির্ভর সাংবাদিকতা মানুষকে মিথ্যা,অপপ্রচার এবং ক্ষমতার অপব্যবহার থেকে মুক্ত করতে পারে। যুদ্ধ এবং দ্বন্ধ্ব থেকে মানুষ রক্ষায় এটি হচ্ছে অপরিহার্য উপাদান। এই মৌলিক অধিকারকে রক্ষা, গুরুত্ব দেয়াকে বিবেচনায় রেখেই দুই সাংবাদিককে নোবেল পুরষ্কার দেয়া হয়েছে বলে ঘোষনায় জানানো হয়েছে।

 দুই সাংবাদিকের নোবেল পুরষ্কার পাওয়াকে আমরা মানে, সংবাদকর্মীরা কীভাবে দেখছি! আমাদের নিজস্ব কোনো ভাবনা, প্রতিক্রিয়া, পর্যবেক্ষণ, নিদেনপক্ষে নিজেদের অবস্থান যাচাইয়ের ব্রেইনস্টর্মিং আলোচনা- এসব কী আমরা করবো!

নরওয়েজিয়ান নোবেল কমিটি’র  ‘abuse of power, lies and war propaganda’ থেকে রক্ষায় Free, independent and fact-based journalism এর আলোচনায় ‘abuse of power, lies and war propaganda’ এর বিরোধীতার নামে  মিথ্যাচার, অপপ্রচার, ঘৃণা ছড়ানো- এসবকেও কী আলোচনায় রাখবো!


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Future Station Ltd.
উপরে যান