‘একটু যত্নবান হলে বইর সংখ্যা হতো নিদেন পক্ষে অর্ধশত’ 

Sun, Jul 25, 2021 5:26 PM

‘একটু যত্নবান হলে বইর সংখ্যা হতো নিদেন পক্ষে অর্ধশত’ 

আলম রায়হান: প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের অনুরোধে মহিউদ্দিন আহমদ একটি বই লেখার কাজ সম্পন্ন করেন। এ বইটি পাঠক প্রিয় হয়েছে, এটিকে রাজনৈতিক গবেষণার উপজীব্য হিসেবে বিবেচিত হচ্ছে।

কাকতালীয় ভাবে ছাত্র রাজনীতি এবং পেশাগত সূত্রে রাজনীতির বিষয়ে আমার অভিজ্ঞতা নিয়ে লেখার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।

মহিউদ্দিন আহমদ জাসদ রাজনীতির সাথে জড়িত ছিলেন, কাজ করেছেন দৈনিক গণকন্ঠে। আমি জড়িত ছিলাম জাসদ ছাত্রলীগের সঙ্গে, কাজ করেছি বিভিন্ন সাপ্তাহিক, দৈনিক ও টেলিভিশনে।

১৯৭৪ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত ছাত্র রাজনীতির কর্মী ছিলাম। পেশাগত সূত্রে ১৯৮৩ সাল থেকে টানা এক দশক রাজনীতির বিভিন্ন ঘটনা প্রবাহ পর্যবেক্ষণ ও নেতাদের সঙ্গে সম্পর্কের সূত্রে অনেক ঘটনার গভীরে প্রবেশের সুযোগ হয়েছে। তৎকালীন অন্তত ৯০ শতাংশ নেতার সাক্ষাৎকার নিয়েছি, এ সময় রাজনীতিসহ নানান বিষয় নিয়ে কথা হয়েছে একান্তে। সেই সব বিষয়ে একাধিক লেখা প্রকাশিত হয়েছে, অনেক বিষয় লেখা হয়নি। সময়ের পরিক্রমায় প্রকাশিত ও অপ্রাশিত বিষয়গুলো হয়েগেছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর সঙ্গে যুক্ত হয়েছে বর্তমান ঘটনা প্রবাহের পর্যবেক্ষণ।

বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের পরামর্শ অনুসারে মাস খানেক আগে রাজনীতির ঘটনা প্রবাহ নিয়ে লিখতে শুরু করে বিষয়টি খুবই বিস্তৃত মনে হয়েছে। প্রাথমিকভাবে দাঁড়িয়েছে ৫০টি এপিসোডের কাঠামো। এর মধ্যে দশটি প্রায় সমাপ্ত হয়েছে, এর শব্দ সংখ্যা অন্তত বিশ হাজার। এ ধারায় লেখা অগ্রসর হলে শব্দ সংখ্যা হবে লক্ষাধিক, যাতে হতে পারে একাধিক বই।

অথচ এখন পর্যন্ত আমার বই মাত্র একটি! এটি হয়েছে ‘এই সময় পাবলিকেশন্স’-এর কল্যাণে।

যদিও এখন পর্যন্ত যে সব লেখা ছাপা হয়েছে কেবল তা কম্পাইল করলে হতে পারতো অন্তত ২০টি বই। আর এ বিষয়ে আর একটু যত্নবান হলে বইর সংখ্যা হতো নিদেন পক্ষে অর্ধশত। 

বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের পরামর্শে চলমান করোনাকালের স্বভাব বিরুদ্ধ ঘরবন্দি অবস্থায় বই লেখার ব্যাপারে যতটা সক্রিয় হয়েছি তা যথাসময়ে হলে হয়তো বইর এ সংখ্যা শত ছাড়াতে পারতো। জানি, এখন আর তা হবার নয়! লালনের সেই বাণীই তো আছে, ‘সময় গেলে সাধন হবে না।’

এরপরও যা হতে পারে তাও একেবারে ফেলনা হবে না বলে মনে হচ্ছে। যদি না, চলমান করোনা মহামারীর ছোবল অথবা অন্য কোন কারণে বছর খানেকের মধ্যে চলে যেতে না হয় অজানা অনন্ত গন্তব্যে। অথবা যদি না হই গরুতর অসুস্থ। দেখা যাক কী হয়…….!

লেখক: আলম রায়হান, সিনিয়র সাংবাদিক

লেখকের ফেসবুক পোষ্ট থেকে নেয়া


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Future Station Ltd.
উপরে যান