ডিজিটাল সম্পদ বা সম্পত্তি

Mon, Jul 5, 2021 10:52 PM

ডিজিটাল সম্পদ বা সম্পত্তি

শামীম উজজামান: আপনার এই সম্পদ গুগল বা ফেসবুকের কাছে দিয়ে দিয়েছেন। কতটা নিরাপদে আছেন আপনি? ভেবে দেখেছেন কখনো?

আপনার ইমেল ঠিকানা, সেই ঠিকানায় যে ইমেইল গুলো এসেছে বা পাঠিয়েছেন। আপনার ছবি গুলো যা প্রতিনিয়ত তুলে বিভিন্ন সামাজিক মঞ্চে (platform)-এ পাঠাচ্ছেন (posting), বিভিন্ন ওয়েব সাইটের লগইন আর পাসওয়ার্ড যা ক্রোম (google) এজ (Microsoft) ফায়ার ফক্স (Mozilla) ব্রাউজারের মেমোরিতে সেভ করছেন, ইত্যাদি - এ সবই আপনার ব্যাক্তিগত ডিজিটাল সম্পদ বা সম্পত্তি। এবং এদের গুরুত্ব আপানার জমিজমা কিংবা গয়নাগাটির থেকে কম নয়।

নিজের চেহারা থেকে শুরু করে ব্যক্তগত তথ্য, নিজের সৃষ্ট ভিডিও, রচনা ইত্যাদি ইত্যাদি এর সব কিছুর কপিরাইট আপনার নিজের। আথচ কি আবলিলায় আমরা আমাদের এই সব সম্পদ ইয়াহু, গুগল, মাইক্রোসফট, ফেসবুক, টিকটক মঞ্চে বিনে পয়সায় দিয়ে দিচ্ছি।

আপানার জমিজমা, গুরুত্বপূর্ণ কাগজাদি, গয়না গাটির ব্যাঙ্কের লকারে কিংবা গোপন কোথাও রেখে আপনি নিশচিন্ত হন। কিন্তু আপনার ডিজিটাল সম্পদ বা সম্পত্তিগুলো পাবলিক মঞ্চে রেখে আপনি কতখানি নিশ্চিন্ত?

ভারত সরকার নিয়ম করেছে, তাদের দেশের ডিজিটাল তথ্য দেশের অভ্যন্তরে রাখতে হবে। চায়না সরকারের নীতিতো আরও কঠোর। সোর্স কোড পর্যন্ত দেখাতে হবে, যেন তারা জানতে পারেন মঞ্চ গুলোর লজিক কী ভাবে কাজ করে। বাংলাদেশের ক্ষেত্রে তেমন কোন নিয়ম নেই। ফলে এ দেশের মানুষের ব্যাক্তিগত তথ্যাদি জমা হচ্ছে বিদেশের মাটিতে।

কি ভয়ঙ্কর ঘটনা। দেশে কেউ আরেক জনের ডিজিটাল তথ্য নিয়ে জাল কাজে লিপ্ত হলে সরকারের নিজস্ব এখতিয়ারে (jurisdiction) কিচ্ছু করার নাই। কারন টেকনিকালি ঘটনাটা বাংলাদেশেই ঘটে নাই। আর তাই সাইবার ক্রাইম যারা করেন তারা অবলিলায় পার পেয়ে যাচ্ছেন।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান