আবাকান- এর উদ্যোগে কানাডায়  সবজি  চারা ও প্লান্ট নিউট্রেন্ট বণ্টন

Sun, May 30, 2021 10:05 PM

আবাকান- এর উদ্যোগে কানাডায়  সবজি  চারা ও প্লান্ট নিউট্রেন্ট বণ্টন

প্রতি বছরের  মতো উত্তর আমেরিকার কৃষিবিদদের বৃহত্তম সংগঠন  ‘আবাকন’( এসোসিয়েশন অব বাংলাদেশি এগ্রিকালচারিষ্টস ইন কানাডা)-এর উদ্যোগে বিনামুল্যে   আগ্রহী বাগানিদের জন্য সবজি  চারা ও প্লান্ট নিউট্রেন্ট বণ্টন কর্ম সূচি নেয়া হয় । রোববার  ডেনফোর্থের  এক্সেসেস এলায়েন্স এ স্বাস্থ্যবিধি মেনে পূর্ব রেজিস্ট্রেশনকৃত  ১২০ জন আগ্রহী বাগানিদের মধ্যে   এই চারা ও উদ্ভিদ পুষ্টি বিতরণ করা হয় । এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্কারবোরো সাউথওয়েষ্টের  এমপিপি  ডলি বেগম।সক্রিয়  সহযোগী সংগঠন হিসাবে অংশ নেয় বাংলাদেশি গার্ডেনার্স গ্রুপ ইন টরন্টো।

আবাকান গত কয়েক বছর ধরে প্রশিক্ষণ ও চারা বণ্টন করে আসছে । এক্সেসেস এলায়েন্স এর অবকাঠামো ব্যাবহার করে এ বছর ও আবাকন এর সার্বিক তক্তাবধায়ন-এ এই অনুষ্ঠান সফল ভাবে সম্পন্ন করা হল । অনলাইন এ আগ্রহী বাগানিদের  মধ্যে আবেদন আহ্বান করা হয় । সফল ১২০ জন অংশগ্রহণকারী আজ চারা ও সার গ্রহণ করেন । দেড়শতাধিক বাগানি এই অনলাইন নাম রেজিস্ট্রেশান করেন ।  কোভিড-১৯-এর কারণে এবারের পরিস্থিতি ভিন্ন থাকায় মুখোমুখি প্রশিক্ষণ সম্ভব হয় নাই । তবুও বাগানিদের মধ্যে আগ্রহের কোন ঘাটতি ছিলোনা । তারা তাদের বাগান করার পরামর্শ ও সমস্যাগুলোর সমাধান  নেবার চেষ্টা করেন । এ বিষয়ে কৃষিবিদ  মহাম্মুদ আলী, কৃষিবিদ  কামাল মুস্তফা হিমু, সহ সিনিয়র কৃষিবিদগণ  বাগান করার পদ্ধুতি ও বিভিন্ন সমস্যার সমাধান দেন ।

 বিনামুল্যে বীজ ও সার বিতরণ অনুষ্ঠান সকাল ৯:৩০ থেকে বিকেল ১২:৩০ পর্যন্ত অনুষ্ঠিত হয় । বাগানিরা বিভিন্ন টাইম স্লট অনুসরন করে সামাজিক দূরত্ব বজায় রেখে  উপকরন সংগ্রহ করেন ।  ৫ জনের বেশী সমাগম নিষিদ্ধ থাকায় বাগানিদের ভিন্ন ভিন্ন সময়ে চারা ও উপকরণ সংগ্রহের জন্য নির্দিষ্ট করা হয় । স্বতঃস্ফূর্ত ভাবে বাগানিরা সামাজিক দূরত্ব ২ মিটার বজায় রেখে চারা ও উপকরণ সংগ্রহ করেন । এছাড়া Pandemic  এর করণে এবারে চারা ও উপকরণ সংগ্রহের জন্য বেশ বেগ পেতে হয় ।  আবাকান এর এক্সিক্যুটিভ কমিটির সদস্যরা প্রোগ্রাম কে সফল করতে অনেক প্ররিস্রম করেন ।  এই প্যান্ডেমিকের সময় ঘরে অলস সময় কাটানো অবস্থায় বাগান করা একটা বিনোদনের মত বলে বাগানিরা জানান । তারা স্বাভাবিক সময় এর মত চারা সংগ্রহ করতে না পারায় ও সম্প্রতি নিম্ন তাপমাত্রায় চারা মরে যাওআয়  বাগান করা নিয়ে আশঙ্কায় ছিলেন । ঠিক এ সময় আবাকান এর সহায়তা পেয়ে উপকৃত হয়েছেন বলে জানান ও কমিটিকে ধন্যবাদ জ্ঞাপন করেন । বিতরন কৃত চারার মধ্যে অন্যতম আকর্ষণ ছিল  দেশী সিম, বেগুন, টমেটো, নাগা ও ঝাল মরিচ, হিমু ও দেশী লাউ, মিষ্টি কুমড়া , শসা ইত্যাদি । চারা সরবরাহ করে বিশেষভাবে  সহায়তা করেছেন ডঃ কৃষিবিদ  মহাম্মুদ আলী, কৃষিবিদ  কামাল মুস্তফা হিমু, কৃষিবিদ আসাদুজজামান মিলু, ও কৃষিবিদ আজিজুর রাহমান রিপন ।

আবাকান- এর উদ্যোগে কানাডায়  বাগানকরণ প্রশিক্ষণ ও  চারা বণ্টন উপকরণ বণ্টন অনুষ্ঠানে আবাকান কমিটি এর পক্ষে উপস্থিত ছিলেন কৃষিবিদ গোলাম মুস্তফা, কৃষিবিদ  কামাল মুস্তফা হিমু, কৃষিবিদ হাসমত আরা বেগম জুঁই, কৃষিবিদ ডঃ নুরুন খানম শিরিন,   কৃষিবিদ গোলাম কিবরিয়া, কৃষিবিদ কামরুল ইসলাম , কৃষিবিদ জামান ভুঁইয়া, কৃষিবিদ  মোঃ মাহবুব   আলম, কৃষিবিদ ডঃ মোঃ জিয়াউল হক, ও এক্সেসেস এলায়েন্স এর পক্ষে জনাব রেজাউন করিম । বিজ্ঞপ্তি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান