কানাডা কেন  কোভিড ভ্যাকসিনে পিছিয়ে

Sat, Feb 13, 2021 5:23 PM

কানাডা কেন  কোভিড ভ্যাকসিনে পিছিয়ে

শওগাত আলী সাগর: মোট জনসংখ্যার চেয়েও বহুগুন বেশি কোভিড ভ্যাকসিনের চুক্তি করেছিলেন জাস্টিন ট্রুডো। এ নিয়ে বিভিন্ন দেশে তুমুল সমালোচিতও হয়েছিলেন তিনি। তখন বলা হচ্ছিলো- এতো ভ্যাকসিন দিয়ে জাস্টিন ট্রুডো কি করবেন!

কোন ভ্যাকসিনটি ঠিক কাজ করবে, সেটি তখনো নিশ্চিত হওয়া যায় নি। এই অনিশ্চয়তায় মাথায় নিয়েই একে একে সাতটি কোম্পানির সাথে আগাম মূল্য পরিশোধ করে ভ্যাকসিন কেনার চুক্তি করেন। যেই ভ্যাকসিনটি কা করে সেটিই যাতে পাওয়া যায়, সে জন্যই তার এই পদক্ষেপ।

তা হলে ভ্যাকসিনে কানাডা পিছিয়ে পড়লো কেন? এই কারনটা খুবই ইন্টারেস্টিং। ফাইজার বায়োএনটেক এর ভ্যাকসিনের ব্যাপারেই কানাডার আগ্রহ ছিলো বেশি। ফাইজারের ভ্যাকসিন উৎপাদন হয়, আমেরিকা এবং ইউরোপে। কানাডা ইউরোপের ফ্যাক্টরি থেকে ভ্যাকসিন সংগ্রহের সিদ্ধান্ত  নিয়েছিলো।  আমেরিকা থেকে ভ্যাকসিন আনায় ডোনাল্ড ট্রাম্প (ট্রাম্প তখনো ক্ষমতায়) বাধা দিতে পারেন- এই শংকা কাজ করছিলো কানাডার মনে। ‘ট্রাম্প কি কানাডার ভ্যাকসিন ছিনিয়ে নেবে?’- এমন  শিরোনামও হয়েছিলো কানাডার মূলধারার পত্রিকায়। ট্রাম্প ভ্যাকসিন আটকে দিতে পারে- এই ভয়ে আমেরিকান ফ্যক্টরির বদলে ইউরোপের ফ্যাক্টরি থেকে ব্যাকসিন সংগ্রহের চয়েস দিয়েছিলো কানাডা।

উৎপাদনে যাবার কিছুদিনের মধ্যেই বেলজিয়ামের ফ্যাক্টরি সম্প্রসারণের সিদ্ধান্ত নেয় ফাইজার- বায়োএনটেক।ফলে কানাডায় সরবরাহ বন্ধ হয়ে যায়। একই সময় ইউরোপীয় ইউনিয়নও ভ্যাকসিন  নিয়ে বাণিজ্য সংকোচনের সিদ্ধান্ত নেয়।

কানাডা এবার ফাইজারের আ্যমেরিকান ফ্যাক্টরি থেকে ভ্যাকসিন সরবরাহের প্রস্তাব দেয়। কিন্তু বাধা হয়ে দাড়ায় জো বাইডেন। তিনি স্পষ্ট করে তার প্রশাসনকে জানিয়ে দেন- আমেরিকার চাহিদা পুরণ না হওয়া পর্যন্ত আমেরিকার ভূখন্ডে উৎপাদিত কোনো ভ্যাকসিন  সীমান্ত অতিক্রম করবে না। ট্রাম্পকে নিয়ে যে আশংকা করেছিলো কানাডা, সেই আশংকাকেই বাস্তব করলো জো বাইডেন!

তা হলে কি কানাডা ভ্যাকসিন পাবে না? অবশ্যই পাবে।জাস্টিন ট্রুডো বরাবরই বলছেন, তার লক্ষ্যমাত্রা হচ্ছে সেপ্টেম্বরের মধ্যে পুরো দেশে ভ্যাকসিনেশন শেষ করা। সেপ্টেম্বরের মধ্যে ফাইজার আর মডার্নার ৮৪ মিলিয়ন ডোজ ভ্যাকসিন কানাডায় আসবে এটি নিশ্চিত করছেন সরকার। এপ্রিল এবং জুনের মধ্যে পৌঁছুবে ১০.৮ মিলিয়ন ডোজ।

কানাডা শেষ পর্যন্ত তার প্রয়োজনের চেয়ে বেশি ভ্যাকসিনই পাবে, তার নির্ধারিত সময়ের মধ্যেই ভ্যাকসিনেশন শেষ করবে। শুরুটা করতেই যতো দেরি হচ্ছে।

লেখক: শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান