ফারহানা-রূপঙ্করের কণ্ঠে বঙ্গবন্ধুকে নিয়ে শুভদীপ-চিরন্তনের গান

Thu, Dec 10, 2020 5:16 PM

ফারহানা-রূপঙ্করের কণ্ঠে বঙ্গবন্ধুকে নিয়ে শুভদীপ-চিরন্তনের গান

 নতুনদেশ ডটকম : বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন হচ্ছে সারা পৃথিবী জুড়ে। এই নামটির সাথে গোটা বাঙালি জাতির আবেগ জড়িয়ে আছে। তাইতো কলকাতার শিল্পীদ্বয় কবি ও বাচিকশিল্পী শুভদীপ চক্রবর্তী এবং গায়ক ও সংগীত পরিচালক চিরন্তন ব্যানার্জীর উদ্যোগে কানাডা থেকে মুজিববর্ষে বঙ্গবন্ধুকে নিয়ে প্রথম গানটি উপহার দিতে চলেছেন বিশিষ্ট সংগীতশিল্পী ফারহানা শান্তা ও ভারতের বিশিষ্ট সঙ্গীত শিল্পী রূপঙ্কর বাগচী।

মূলত ধ্রুপদী সঙ্গীত ও রবীন্দ্রসংগীত নিয়ে দীর্ঘ বছর ধরে চর্চা করে চলেছেন এই শিল্পী। ঢাকা বিশ্ববিদ্যালয় অনুমোদিত গভর্নমেন্ট মিউজিক কলেজ থেকে সঙ্গীত নিয়েই পড়াশোনা করেন এমনকি বোর্ডের পরীক্ষায় দ্বিতীয় স্থান অধিকার করেছিলেন। দীর্ঘ বছর ধরে প্রবাসে বসবাস করলেও গানের সাথে এতটুকুও সম্পর্ক ছিন্ন করেননি শিল্পী ফারহানা শান্তা।

দেশে বিদেশের বহু অনুষ্ঠানে তাঁর গান শ্রোতাদের মুগ্ধ করেছে বারবার। মনে প্রাণে বঙ্গবন্ধুর অনুরাগী এই শিল্পী এই বছর জাতির পিতাকে নিয়ে গান গাইতে পেরে গর্বিত। গানটির শিরোনাম - হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি।

ভাবনা ও কথা শুভদীপ চক্রবর্তী-র। সুর, সংগীতায়োজন ও সঙ্গীত পরিচালনায় চিরন্তন ব্যানার্জী। গানটির মধ্যে দিয়ে বঙ্গবন্ধুকে ঘিরে  আপামর  বাঙালিদের আবেগটিকে প্রাধান্য দেওয়া হয়েছে। আশা করা যায় এই গানটি সকলের মধ্যে একটি ভিন্ন আবেদন তৈরী করবে। প্রসঙ্গত উল্লেখ্য যে শিল্পী শুভদীপ ও শিল্পী চিরন্তন এই মুজিববর্ষে পৃথিবীর সাতটি দেশে থেকে সাতটি গান তৈরী করছেন বঙ্গবন্ধুকে নিয়ে। তাদের এই প্রয়াস বঙ্গবন্ধুর প্রতি অন্তরের শ্রদ্ধা। শুভদীপ- চিরন্তনের পরিচালনায় রূপঙ্কর ও ফারহানা শান্তার এই গান বঙ্গবন্ধুর আদর্শকে সারা পৃথিবী ব্যাপী ছড়িয়ে দেবে - এই আশা করাই যায়।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান