আজ থেকে নতুন নিয়মে কানাডার নাগরিকত্বের আবেদন শুরু

Wed, Oct 11, 2017 5:02 AM

আজ থেকে নতুন নিয়মে কানাডার নাগরিকত্বের আবেদন শুরু

নতুনদেশ ডটকমকানাডায় নাগরিকত্বের আবেদনের জন্য বসবাসের সময় কমানোর পাশাপাশি  ইংরেজী ভাষার দক্ষতার শর্তও শিথিল হয়েছে। এখণ থেকে নাগরিকত্বের আবেদনকারীকে কানাডার অফিসিয়াল ভাষা ইংরেজী অথবা ফরাসীতে  ‘পর্যাপ্ত জ্ঞান’  থাকলেই হবে।  ‘পর্যাপ্ত জ্ঞান’ পরিমাপ করার জন্য লেভেল ৪ ন্পিকিং ও লিসেনিং সক্ষমতাকে বিবেচনায় নেওয়া হবে।

আজ বুধবার থেকে নতুন এই নিয়ম কার্যকর হচ্ছে। আজ থেকে যারা কানাডার স্থায়ী বাসিন্দা হিসেবে  পাঁচ বছরের মধ্যে ১০৯৫ দিন ( ৩ বছর) কানাডায় বসবাস করেছেন, তারাই নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। নাগরিকত্বের আবেদনের ফি অপরিবর্তিত রয়েছে। প্রাপ্ত বয়স্ক আবেদনকারীকে জনপ্রতি প্রসেসিং ফি ৫৩০ ডলার ও নাগরিকত্ব ফি বাবদ ১০০ ডলার মিলিয়ে ৬৩০ ডলার পরিশোধ করতে হবে। আঠারো বছরের কম বয়সীদের নাগরিকত্ব ফি বাবদ ১০০ ডলার পরিশোধ করতে হবে।

নাগরিকত্ব পাওয়ার জন্য ১৮ থেকে ৫৪ বছর বয়সী আবেদনকারীকে অবশ্যই একটি লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ‘ডিসকভার কানাডা: রাইটস অ্যান্ড রেসপনসিবিলিটিজ অব সিটিজেনশিপ’ বই থেকে মূলত: প্রশ্ন করা হবে। আবেদনকারীকে অবশ্যই নাগরিকের দায়িত্ব এবং কত্যব্য, কানাডীয়ান মূল্যবোধ, ইতিহাস, ঐতিহ্য, বিভিন্ন প্রতীক, প্রতিষ্ঠান সম্পর্কে জ্ঞানের প্রমান দিতে হবে।

ভাষা দক্ষতার জন্য কোনো ইংরেজী ভাষার দক্ষতার পরিমাপক পরীক্ষার সনদ বা  কাানডা বা কাানডার বাইরের কোনো শিক্ষা প্রতিষ্ঠানের সেকেন্ডারি বা পোষ্ট সেকেন্ডারি পরীক্ষার সনদ যেখানে শিক্ষার মাধ্যম ইংরেজী ছিলো, অথবা কানাডীয়ান ল্যাংগুয়েজ বেঞ্চমার্ক (সিএলবি) পরীক্ষার সনদ জমা দিতে হবে।

নাগরিকত্বের আবেদনকারীকে অবশ্যই কানাডার অফিসিয়াল ভাষা ইংরেজী বা ফরাসীতে পর্যাপ্ত  জ্ঞানের প্রমান দিতে হবে। ইমিগ্রেশন কানাডা জানিয়েছে, পর্যাপ্ত জ্ঞান বলতে সহজ প্রশ্ন, নির্দেশনা বুঝতে পারা, টেন্স, সিম্পল স্ট্রাকচারসহ বেসিক ইংরেজী বুঝতে পারা,নিজেকে প্রকাশ করা এবং যে কোনো প্রশ্নের উত্তর দেওয়ার মতো পর্যাপ্ত ইংরেজী শব্দ জানা, সাধারন বিষয় নিয়ে দৈননন্দিন বিষয়াদি নিয়ে আলোচনা চালিয়ে যেতে পারার সক্ষমতাকে বিবেচনায় নেওয়া হবে।

ইমিগ্রেশন কানাডা জানায়,নাগরিকত্বের আবেদনের সাথে অবশ্যই ভাষাগত দক্ষতার প্রমান দিতে হবে। একই সাথে আবেদনকারী যে ইংরেজী বা ফরাসী ভাষায় পর্যাপ্ত দক্ষতা রাখেন – তার উল্লেখ করতে হবে। কানাডীয়ান ল্যাংগুয়েজ বেঞ্চমার্ক (সিএলবি) এর লেভেল ফোর বা তদুর্ধকে ইমিগ্রেশন কানাডা ভাষার পর্যাপ্ত দক্ষতা হিসেবে বিবেচনা করবে। তবে সংশ্লিষ্ট পরীক্ষক প্রয়োজন মনে করলে মৌখিক পরীক্ষার মাধ্যমে ভাষা জ্ঞানের দক্ষতার প্রমান করতে পারেন।

বিস্তারিত পড়ুন: নাগরিকত্বের আবেদনের যোগ্যতা

নাগরিকত্বের আবেদনে যে ডকুমেন্ট লাগবে


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Future Station Ltd.
উপরে যান