বিজ্ঞান শিক্ষক হৃদয় কৃষ্ণ মন্ডলের গ্রেফতারের প্রতিবাদ

Thu, Apr 7, 2022 12:33 AM

বিজ্ঞান শিক্ষক হৃদয় কৃষ্ণ মন্ডলের গ্রেফতারের প্রতিবাদ

বাংলাদেশের মুন্সীগঞ্জ জেলার ‘বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের’ শিক্ষক হৃদয় কৃষ্ণ মণ্ডলের গ্রেফতারের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে টরন্টো ফিল্ম ফোরাম ।একই সাথে তাঁর দ্রুত শর্তহীন মুক্তি দাবি করেছে। টরন্টো ফিল্ম ফোরাম একই সঙ্গে যে, বাংলাদেশের সংবিধানের ১৭ নং অধ্যায় অনুসারে দেশে দ্রুত বিজ্ঞানভিত্তিক একটি ‘অভিন্ন, গণমুখী এবং সার্বজনীন’ শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার দাবি জানিয়েছে। ফোরামের এক বিবৃতিতে এই দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘টরন্টো ফিল্ম ফোরাম’ মনে করে দীর্ঘদিন থেকেই রাষ্ট্রের শিক্ষা ব্যবস্থাকে ধর্মীয় মৌলবাদীকরনের যে প্রক্রিয়া চালানো হয়ে আসছে, তারই ফসল হচ্ছে এই শিক্ষক গ্রেফতার। ইতিপূর্বে হিন্দুধর্মাবলম্বী লেখকদের লেখা পাঠ্যসূচী থেকে বাদ দেয়া, ধর্মীয় শিক্ষা ব্যবস্থাকে অবৈজ্ঞানিক ভাবে সাধারণ শিক্ষার সমতুল্য করা, বিভিন্ন ধরনের শিক্ষাব্যবস্থা চালু রাখাসহ শিক্ষা ব্যাবস্থাকে একমুখী, বিজ্ঞানভিত্তিক, ও সরলীকরণ না করে ক্রমশঃই বানিজ্যিকীকরনের উপর জোর দেয়া হয়েছে। আমরা মনে করি, বিজ্ঞান শিক্ষাকে অবদমিত করতে ও শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করার লক্ষেই বিজ্ঞান শিক্ষকদের উপর এই আঘাত। এই অবস্থা চলতে থাকলে বাংলাদেশ থেকে বিজ্ঞানভিত্তিক শিক্ষার কবর রচনা হবে এবং ধর্মীয় গোঁড়ামি যুক্ত শিক্ষার প্রসারে দেশের সমস্ত অর্জন ভূলুণ্ঠিত হবে ও দেশ এক অন্ধকূঁপে পতিত হবে। একই সাথে দেশে মানুষের মৌলিক মানবিক চাহিদা অপূরণ থাকা সহ সাধারণ জনগণ তাঁর গণতান্ত্রিক অধিকার হারাবে। আমরা ধারনা করি, এই ঘটনাটা পূর্ব পরিকল্পিত ভাবে ঘটানো হয়েছে। ছাত্রের প্রশ্ন করার ধরণ এবং সেই সাথে কথাগুলি রেকর্ড করাই প্রমান করে - এটা পরিকল্পিত।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের শিক্ষকদের মাঝে একটা প্রবণতা আছে ছাত্রদের প্রশ্ন করতে না দেওয়া। সেখানে হৃদয় মন্ডল কত সুন্দর করে ধৈর্য্যের সাথে ছাত্রদের প্রশ্নগুলোর উত্তর দিয়েছেন। অথচ সেই উত্তরের জন্য জন্যে তাকে গ্রেফতার করা হয়েছে এবং এখন পর্যন্ত তার জামিন দেয়া হয় নাই।

বিবৃতিতে হৃদয় মন্ডলের মতো মেধাবি বিজ্ঞানবিষয়ক সুযোগ্য শিক্ষককে পরিকল্পিতভাবে ফাঁসানো এবং তাঁর প্রতি সাম্প্রদায়িক আচরণের জন্য সেই ছাত্র ও সংশ্লিষ্ট সবাইকে জবাবদিহিতামূলক শাস্তির আওতায় আনার দাবি জানানো হয়। বিজ্ঞপ্তি।


Designed & Developed by Future Station Ltd.
উপরে যান