চাকসু নির্বাচনের জরিপ ও একজন সেলিম রেজা সৌরভ

Sat, Jun 5, 2021 12:00 AM

চাকসু নির্বাচনের জরিপ ও একজন সেলিম রেজা সৌরভ

আজাদ বুলবুল: সেলিম রেজা সৌরভ আমার বিশ্ববিদ্যালয় জীবনের রাজনৈতিক ও সাংস্কৃতিক সহযোদ্ধা। বুড়িচংএর উপনির্বাচনে তিনি সংসদ সদস্য পদে মনোনয়ন প্রত্যাশী। তাঁর জন্য হার্দিক শুভকামনা।

       মনে পড়ে তিরিশ বছর আগের নানা কথামালা। নব্বইয়ের চাকসু নির্বাচনে সর্বদলীয় ছাত্রঐক্যে সবচেয়ে ত্যাগী ভুমিকা রেখেছিলো বাংলাদেশ ছাত্রলীগ। শিবিরের বিরুদ্ধে সেই ঐতিহাসিক নির্বাচনে ছাত্রঐক্যের কোনো ধরণের নির্বাচনী প্রকাশনা ছিলো না। অথচ শিবির নানা রঙে, নানা ঢংএ পুস্তিকা, ম্যাগাজিন, বুকলেট বের করে প্রচারণা চালাচ্ছিলো। ভাবলাম আমরাও করবো। এটা জেনে এগিয়ে এলো শিমুল মাহমুদ, শাওন মাহমুূদ, স্বপন মাহমুদ এবং সেলিম রেজা সৌরভ। শাহজালাল হলে রাতভর জেগে লেখা হলো নানা স্বাদের ফিচার, নিউজ। নির্বাচনী প্রকাশনা তাই একটা জরিপ প্রতিবেদন থাকলে ভালো হয়। কিন্তু জরিপ করার সময় কই? সৌরভ অর্থনীতির ছাত্র। সে বল্লো- আজাদ ভাই, জরিপটা আমি বানিয়ে দেই। আধ ঘণ্টার মধ্যে সৌরভ ছক গ্রাফ এঁকে চাকসু নির্বাচনের জরিপ প্রতিবেদন বানিয়ে ফেললো। ভোরের মধ্যে ট্যাবলয়েড সাইজে আটপাতা পত্রিকার ম্যাটার তৈরি হয়ে গেলো। তখনকার শিবিরনেতা শাহনাজের মিছিলে নৃত্যরত একটা ছবি আমি তুলেছিলাম। সেই ছবি নিয়ে শিমুল লিখলো ফিচার। সৌরভ দূর্দান্ত এক ক্যাপশান দিলো ছবির নিচে- "ওরা নাচে, গানও গায়"।

       ভোটের তিন দিন বাকি। আজকের মধ্যেই ছাপাতে হবে। পরদিন সকালের ট্রেনে বিলি হবে। প্রকাশনার নাম দেয়া হলো "ঐক্য"। চৌরঙ্গী হোটেলে চা খেতে খেতে লেখা হয়ে গেলো সম্পাদকীয়।  এবার সিদ্ধান্তে আসতে হবে সম্পাদক হিসাবে কার নাম ছাপা হবে! শিমুল বল্লো- হলে থাকতে হলে আমার নাম ছাপা যাবে না। ওরা আস্ত রাখবে না। শাওন, স্বপনও রাজি নয়। সৌরভ বল্লো, ভাই; আজাদ বুলবুল তো আপনার আসল নাম নয়। ওই নামটিই সম্পাদকের নাম হিসাবে ছাপা হোক। আমি বল্লাম, ছদ্ম নামটা সবাই জানে। আসল নামটা দিয়ে দাও। সেদিন রাতেই চাকসু নির্বাচনের একমাত্র নির্বাচনী প্রকাশনা 'ঐক্যে'র তিন হাজার কপি ছাপা হলো। শেষ পাতার নিচে ছাপা হলো, গাজী গোলাম মাওলা কর্তৃক সম্পাদিত এবং চবি ক্যাম্পাস থেকে প্রকাশিত।

মজার বিষয় হলো ভোটের ফল প্রকাশের পর সৌরভের করা নির্বাচনী জরিপের ফলাফল শতভাগ মিলে গেলো।

       সেদিনের সেই সৌরভ তথা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের প্রাক্তন সভাপতি অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ কুমিল্লা - ৫ সংসদীয় আসনের উপ-নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী।

একজন সফল, লড়াকু ও সাহসী ছাত্রনেতা হিসাবে তিনি অবিসংবাদিত। তাঁর  মেধা, সততা ও কল্যাণব্রতী কর্মযজ্ঞে রয়েছে জাতির পিতার আদর্শে আলোকিত প্রজন্ম সৃষ্টির প্রত্যয়। সেই লক্ষ্যে নিজ প্রচেষ্টায় তিনি গড়ে তুলেছেন সোনার বাংলা ডিগ্রী কলেজ। । শিক্ষার প্রসার ও মানোন্নয়নে প্রতিষ্ঠানটি আজ সুপরিচিত। ভবিষ্যৎ সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় সৌরভের মতো পরিচ্ছন্ন মেধাবী রাজনৈতিকের প্রয়োজন।

      সেলিম রেজা সৌরভ মনোনয়ন পেয়ে নির্বাচিত হয়ে আসুক এই আশাবাদ আমাদের।

লেখক: আজাদ বুলবুল, লেখক ও গবেষক।

  • লেখকের ফেসবুক পোষ্ট

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান