ভ্যাকসিন পাসপোর্ট নতুন বৈষম্য তৈরি করবেনা তো!

Mon, May 3, 2021 1:45 PM

ভ্যাকসিন পাসপোর্ট নতুন বৈষম্য তৈরি করবেনা তো!

ড. সৈয়দ ফজলে রউফ: গত কিছুদিন যাবৎ যেই বিষয়টা আন্তর্জাতিক মহলে উঠে আসছে সেটা হলো ভ্যাক্সিন পাসপোর্ট।ইউরোপ-আমেরিকার কয়েকটি দেশে মাস করোনা ভ্যাক্সিনেশন চালু এবং জনসংখ্যার একটা উল্লেখযোগ্য অংশের ভ্যাক্সিনেশন হয়ে যাবার পর এই দাবিটা আস্তে আস্তে সামনে চলে আসছে। অবস্থা দেখে মনে হচ্ছে মোটামুটিভাবে ইউরোপ ও নর্থ আমেরিকায় স্প্রিং, ২০২১ নাগাদ ১৮+ জনসংখ্যার ৭০% -এর ভ্যাক্সিনেশন শেষ হয়ে যাবে।তাই মনে হচ্ছে উইন্টার, ২০২১ এর আগেই ইউরোপ-নর্থ আমেরিকায় বাধাহীন প্রবেশের ক্ষেত্রে ভ্যাক্সিন পাসপোর্টটা একটা কি ফ্যাক্টর হয়ে দাঁড়াবে।সৌদি আরব ইতিমধ্যেই ওমরা ও হজ্বের ক্ষেত্রে ভ্যাক্সিন পাসপোর্টকে গুরুত্ব দিচ্ছে বলেই মনে হয়।তবে পুরো ব্যাপারটায় কয়েকটা এথিক্যাল, ইকোনোমিক্যাল, সাইন্টিফিক, পলিটিক্যাল ও কালচারাল পার্সপেক্টিভ নিয়ে আলোচনা হওয়া দরকার;        

১. পৃথিবীতে এখন বেশ কয়েকটি করোনা ভ্যাক্সিন রয়েছে।WHO এবং বিভিন্ন দেশের রেগুলেটরি বডি সেগুলোর কোনো অনুমোদন দেয়নি।সেইসব ভ্যাক্সিনের ক্ষেত্রে ব্যাপারটা কেমন হবে? যেমন চায়না, রাশিয়া বা ইরানের তৈরী ভ্যাক্সিন নিয়ে আমেরিকাতে প্রবেশ করা যাবে কিনা?

২. করোনা ইনফেকশন ও ভ্যাক্সিনেশন আসলে কতদিন পর্যন্ত সুরক্ষা দেবে ? ভ্যাক্সিন পাসপোর্টের ভ্যালিডিটি কতদিন হবে?

৩. শিশু, অপ্রাপ্তবয়স্ক বা স্বাস্থ্যগত কারণে যারা ভ্যাক্সিন নিতে পারবেননা তাদের ক্ষেত্রে ব্যাপারটা কি হবে?

৪. বিশ্বের দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোর বিপুল অংশের জনগণ যাদের ভ্যাক্সিন পেতে ২০২২ অথবা ২০২৩ সাল পর্যন্ত লেগে যাবে তাদের ক্ষেত্রে কি হবে?

৫. ধর্মীয়, কালচারাল অথবা স্রেফ 'মাই বডি মাই চয়েস' দৃষ্টিভঙ্গির অথবা কন্সপিরেসি থিওরির বিশ্বাসী ভ্যাক্সিন না নেয়া জনগণকে কি গ্লোবালি আইসোলেটেড করে ফেলা হবে?

৬. ডিজিটাল অথবা প্রপার সিভিল রেকর্ড কিপিং-এর ব্যবস্থা যেখানে নেই সেখানে ভ্যাক্সিন পাসপোর্টটা কিভাবে পার্সোনাল ইনফরমেশন ডাটাবেস এর সাথে ইন্টিগ্রেটেড হবে ?

৭. ভ্যাক্সিন পাসপোর্ট আদতে কালচারাল, রিলিজিয়াস ও ডিজিটাল ডিভিশনের মতোই নতুন ধরণের ভ্যাক্সিন ডিভাইড তৈরী করবে কিনা?

শর্ট ও লং টার্মে এই ভাবনা ও আলোচনাগুলো জরুরি l

আপনি/আপনারা কি ভাবছেন?


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান