ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে জরিপ চালানো কি কঠিন!

Thu, Apr 15, 2021 2:40 AM

ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে জরিপ চালানো কি কঠিন!

রুবায়েত হাসান তানভি: কাতারে ফাইজার ও মডার্নার ভ্যাকসিন দেওয়া হচ্ছে গত ডিসেম্বর থেকে । প্রায় চার লক্ষ লোকের উপর জরিপ চালিয়ে দেখা গেছে ভ্যাকসিন শতকরা ৯৮ ভাগের ও বেশি কার্যকরী । এমনকি ইউকে বা সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্ট এর বিরুদ্ধে ও এসব ভ্যাকসিন এর কার্যকারিতা সন্তোষজনক ।

এইযে কাজটা করা হয়েছে এটা হলো ভ্যাকসিন ইফেক্টিভনেস মনিটরিং ...ভ্যাকসিন প্রয়োগের পর রিয়েল ওয়ার্ল্ড ডাটা! কাজটা কেন গুরুত্বপূর্ণ ? গুরুত্বপূর্ণ কারন কাতারে কোনো ভ্যাকসিন এর ক্লিনিকাল ট্রায়াল করা হয় নি । এইসব জরিপের ফলাফল খারাপ হোক বা ভালো হোক দুটোই গুরুত্তপূর্ণ । ভালো হলে তা আরো বেশি বেশি মানুষকে ভ্যাকসিন নিতে অনুপ্রাণিত করবে । কার্যকারিতা খারাপ হলে সেটা জানা আরো বেশি গুরুত্বপূর্ণ কারন সেক্ষেত্রে ভ্যাকসিন পরিবর্তন করা প্রয়োজন হতে পারে ।

ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে এসব জরিপ চালানো কি কঠিন ? মোটেই না । এই তথ্য প্রযুক্তির যুগে তো আর মানুষের বাড়ি বাড়ি গিয়ে জরিপ চালানো প্রয়োজন নেই । প্রয়োজন শুধু যথাযথ পরিকল্পনা । প্রয়োজন শুধু করোনা টেস্টিং ও ভ্যাকসিন প্রয়োগের একটা রিপোর্টিং সিস্টেম । আর হাসপাতালগুলোর ইনফরমেশন সিস্টেম এর সাথে লিংক করে কতজন রোগীর গুরুতর রোগ হলো বা মৃত্যু হলো তার হিসেবে করা। বাকি রইলো শুধু অংক কষা !

ভ্যাকসিন এর কার্যকারিতা মনিটরিং করার জন্য এরকম কোনো সার্ভেইল্যান্স কি বাংলাদেশে করা হচ্ছে ? এনিয়ে এপর্যন্ত পত্র পত্রিকায় তেমন কোনো তথ্য দেখিনি । অথচ বর্তমান ডিজিটাল বাংলাদেশে তো এধরণের সার্ভেইল্যান্স কঠিন কোনো কাজ না । করোনা বিষয়ক তথ্য গুলো এনআইডির সাথে লিংক করে তথ্য প্রযুক্তি ব্যবহার করে খুব সহজেই এধরণের সার্ভেইল্সন্স সিস্টেম প্রতিষ্ঠা করা যায় । প্রয়োজন শুধু সদিচ্ছা ও উদ্যোগের । একটা ব্যাপার মনে রাখা প্রয়োজন ফাইজার বা মডার্না ভ্যাকসিন এর তুলনায় কোভিশিল্ড ভ্যাকসিন এর এরকম রিয়েল ওয়ার্ল্ড এফেক্টিভনেস ডাটা নেই বললেই চলে। আর বাংলাদেশ যেহেতু শুধুমাত্র এই ভ্যাকসিন এর উপর নির্ভর করে আছে , তার উপর করোনাভাইরাসের ইউকে ও সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্ট এর মহাসংক্রমন হচ্ছে , বাংলাদেশে কোভিশিল্ড ভ্যাকসিন এর কার্যকারিতা জানাটা খুব জরুরি । এর মধ্যে মে মাসের শুরুতে কোভ্যাক্স এর আওতায় আরো যে ৭ কোটি ভ্যাকসিন আসবে বলে শোনা যাচ্ছে তার আগেই এ তথ্যগুলো জানা অতি জরুরি । কারন এর উপর ভিত্তি করে যদি ভ্যাকসিন বদলানো প্রয়োজন হয় তবে তাই করতে হবে । ভ্যাকসিন ইফেক্টিভনেস নিয়ে জরিপে যদি সন্তোষ জনক ফলাফল নাও পাওয়া যায় তা নিয়ে লুকোছাপা করা বা ব্লেইম গেইম খেলার ও কোনো যুক্তি নেই । করোনাভারাসের এই মহামারী মোকাবেলায় অনিশ্চয়তা তো নিত্য সঙ্গী । এটা সব দেশের বেলাতেই প্রযোজ্য । কাজেই এই মহামারী মোকাবেলায় নিজেদের সীমাবদ্ধতা গুলো স্বীকার করে নিয়ে স্বচ্ছ থাকাটাই কি বুদ্ধিমানের কাজ


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান