শওকত ওসমানের "আর্তনাদ" একুশে নিয়ে শ্রেষ্ঠ উপন্যাস

Sun, Feb 21, 2021 5:28 AM

শওকত ওসমানের "আর্তনাদ" একুশে নিয়ে শ্রেষ্ঠ উপন্যাস

মুজিব রাহমান: "স্মরণযোগ্য যে ঊনবিংশ শতাব্দের বাংলার জাগরণ, যাকে সচরাচর রেনেসাঁস বলা হয়ে থাকে, মুসলমানদের পাশ কাটিয়ে চলে গিয়েছিল। এর একটি কারণ যদি হয়ে থাকে তৎকালীন মুসলমানদের আধুনিক বিশ্ব ও চিন্তা থেকে বিচ্ছিন্নতা আর এক কারণ নিশ্চয়ই মুসলমান সমাজের এক শক্তিশালী অংশের বাংলা ভাষাকে মাতৃভাষারূপে গ্রহণে অস্বীকৃতি। [ বাংলা ভাষা হিন্দুগণের ভাষা - নবনূর পত্রিকা] দৃষ্টিভঙ্গিগত সংকীর্ণতাহেতু বঙ্গজ সংস্কৃতি প্রত্যাখ্যানের একটি ধারা দীর্ঘকাল বাঙালি মুসলমানের একাংশকে আড়ষ্ট ও পীড়িত করে রেখেছিল এবং এ কারণে রবীন্দ্রনাথসহ বাংলার জাগরণের জ্যোতিষ্কদের নিয়ে এমনকি সে জাগরণের বিলম্বিত প্রকাশ নজরুল ইসলামকে নিয়েও দারুণ অস্বস্তি ও দ্বিধায় ভুগেছে মুসলমান সমাজ।"

উপর্যুক্ত দ্বিমুখী বৈপরীত্য বিষয়টির দারুণ যৌক্তিক বিশ্লেষণ করেছেন, সুরাহা টেনেছেন মানুষের মনোলোকের অসামান্য সমীক্ষক শুভবাদী ঔপন্যাসিক ও ছোটগল্পকার শওকত ওসমান তাঁর "আর্তনাদ" উপন্যাসে।

নিঃসন্দেহে, একুশে নিয়ে রচিত উপন্যাসগুলোর মধ্যে শ্রেষ্ঠ হচ্ছে শওকত ওসমানের 'আর্তনাদ'।

 হাসান হাফিজুর রহমান সম্পাদিত  একুশে ফেব্রুয়ারি সংকলনে অন্তর্ভুক্ত শওকত ওসমানের 'মৌন নয়' গল্পটিকে ঔপন্যাসিক উপস্থাপন করেছেন উপন্যাসের সূত্রধার হিসেবে। তারপর 'একাকী' শিরোনামে মূল উপন্যাসের পূর্ণদৈর্ঘ্য যাত্রা। আদর্শিকভাবে বিপরীত মেরুর দুজন শিক্ষক যথাক্রমে অধ্যাপক নগীবউদ্দিন এবং অধ্যাপক সালামত আলির চরিত্র চিত্রণ আর কথোপকথনের ভেতর দিয়ে ভাষা আন্দোলনের রাজনৈতিক-সাংস্কৃতিক ও ধর্মীয় দিকসমূহ অনবদ্যভাবে তুলে ধরেছেন কথাশিল্পী শওকত ওসমান। মুসলমানের জীবনে 'কওমিয়াত' আইডেন্টিটির পক্ষে দাঁড়িয়েছেন অধ্যাপক নগীবউদ্দিন। আর জনতরঙ্গে বিশ্বাসী ধর্ম দিয়ে জাতীয়তা গড়ে ওঠে না এ তত্ত্বের পক্ষে দাঁড়িয়েছেন অধ্যাপক সালামত আলী।  গ্রামের স্কুল থেকে পাশ করে ঢাকায় কলেজে ভর্তি হওয়া এক ছাত্র আলী জাফরের  উত্তম পুরুষের জবানিতে এ উপন্যাসটি বর্ণিত।

 দেশ বিভাগের সময় থেকে ভাষা আন্দোলন পর্যন্ত বিস্তৃত এ উপন্যাসের ক্যানভাস।

প্রায় ১০৩ পৃষ্ঠার "আর্তনাদ" উপন্যাসে কোন পরিচ্ছেদ,  অধ্যায় বা অনুচ্ছেদ ভাগ নেই। উপন্যাসের শেষের আট পৃষ্ঠায় কোন বিরাম চিহ্ন নেই আছে শুধু মৃত্যু পথ যাত্রীর চেতনা প্রবাহ।

'একুশ মানে মাথা নত না করা'।

অন্যায়ের কাছে মাথা নত না করার এ অমোঘ একুশে প্রত্যয় ছড়িয়ে পড়ুক বাঙালির প্রাণে প্রাণে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Future Station Ltd.
উপরে যান