সেই ‘কেউ’টা কে?

Fri, Aug 13, 2021 12:41 PM

সেই ‘কেউ’টা কে?

শওগাত আলী সাগর: সাত সকালে দরোজা খুলে বারান্দা থেকে ’টরন্টো স্টার’টা তুলে নিতেই চোখটা আটকে যায়। বড় হরফে লেখা- ‘Show us Leadership’. অবাক বিষয়, টরন্টো স্টার আজ তার প্রথম পাতায় কোনো খবর ছাপেনি। বড় বড় হরফে নিজেদের মতামত ছেপেছে। এটাকে কী সম্পাদকীয় বলবো? বিশেষ সম্পাদকীয়! টরন্টো স্টার লাল কালিতে লিখেছে- ‘The Star’s View’, তার মানে- এটি টরন্টো স্টারের মতামত।

জনপ্রিয় এবং প্রভাবশালী একটি পত্রিকা তার প্রথমপাতা জুড়ে খবরের বদলে নিজেদের মতামত ছেপে দিলো কেন! সেই মতামতের শিরোনাম আবার ‘Show us Leadership’- রাষ্ট্রকে, সরকারকে (প্রভিন্সিয়াল এবং ফেডারেল দুই পর্যায়েরই) বিরোধী রাজনীতিকদের তাদের ‘Leadership’ দেখাতে বলছে একটি পত্রিকা! তাও আবার পুরো প্রথম পাতার সারাটা দখল (!) করে বড় বড় হরফে!

টরন্টো স্টার বলছে- তোমরা স্বীকার করো আর নাই করো- কানাডায় ইতিমধ্যে কোভিডের চতুর্থ প্রবাহ শুরু হয়েছে। চতৃর্থ প্রবাহকে ফেডারেল কিংবা প্রভিন্সিয়াল সরকার তেমন গুরুত্ব দিচ্ছে না বলে অভিযোগ পত্রিকাটির। তাদের মত চতুর্থ প্রবাহ থেকে অর্থনীতিকে, নাগরিকদের বাঁচাতে করণীয়র চাইতেও রাজনীতিকদের মনোযোগ অন্যদিকে। জাস্টিন ট্রুডো এখন নির্বাচনমুখী- যা কী না অধিকাংশ নাগরিকই চান না।

পত্রিকাটি স্পষ্ট করে বলছে, ফেডারেল, প্রভিন্সিয়াল সব পর্যায়ের সরকারের দায়িত্ব হচ্ছে কোভিডের চতুর্থ প্রবাহ ঠেকানোয় মনোযোগ দেয়ার মাধ্যমে মহামারী থেকে দেশকে বাঁচানো। এর কোনো একটিতে ঘাটতি নেতৃত্বের ব্যর্থতা হিসেবে বিবেচিত হবে। পত্রিকাটি সরকারকে মনে করিয়ে দিচ্ছে- Canadians deserve better-নাগরিকরা ভালো কিছুর অধিকার রাখে।

টরন্টো স্টারের প্রথম পাতায় তাদের মতামতটি পড়তে পড়তে বার বার মনে হচ্ছিলো- এটাই কী তা হলে সত্যিকারের মিডিয়ার, গণমাধ্যমের ভূমিকা! রাষ্ট্র, রাজনীতি যখন জনগনের দিক থেকে মুখ ফিরিয়ে নেয়, দায়িত্ববোধ থেকে সরে যায়, তখন কাউকে না কাউকে দাড়িয়ে বলতে হয়- ‘Show us Leadership’, কাউকে না কাউকে বলতে হয় People deserve better. সেই ‘কেউ’টা কে? মিডিয়া! গণমাধ্যম!


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান