ইজরায়েল ও বাংলাদেশের পাসপোর্ট

Mon, May 24, 2021 2:03 AM

ইজরায়েল ও বাংলাদেশের পাসপোর্ট

শামীম আহমেদ : সরকার বাংলাদেশী পাসপোর্টে একটি যুগান্তকারী পরিবর্তন এনেছে। নতুন বাংলাদেশী পাসপোর্টে “This passport is valid for all countries of the world except Israel” এই কথাটি আর লেখা থাকছে না। পরিবর্তে লেখা হচ্ছে “This passport is valid for all countries of the world”. ইজরায়েলের প্রথম সারির দৈনিক The Jerusalem Post, The Times of Israel ইত্যাদি পড়ে সংবাদটি জানলাম।

ইজরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি ডিরেক্টর জেনারেল - জিলাদ কোহেন তার টুইটার একাউন্টে উচ্ছ্বাস প্রকাশ করে লিখেছেন, “দারুণ খবর! #বাংলাদেশ ইজরায়েলে ভ্রমণের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। আমি এই উদ্যোগকে স্বাগত জানাই এবং বাংলাদেশ সরকারকে অনুরোধ জানাই তারা যেন ইজরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে এগিয়ে আসে যাতে করে উভয় দেশের জনগণ উপকৃত হয় এবং উন্নতি করে।

উল্লেখ্য এর আগে বাংলাদেশ পাসপোর্ট থেকে তাইওয়ানে ভ্রমণের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল। পাসপোর্টে নিষেধাজ্ঞা তুলে নিলেও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন মধ্যপ্রাচ্য বিষয়ে তাদের নীতির কোন পরিবর্তন হয়নি। প্যালেস্টাইনের উপর দখলদারী ইজরায়েলের হামলার তীব্র প্রতিবাদ করে বাংলাদেশ।

আমি ব্যক্তিগতভাবে সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানাই। আমি বরাবরই ইজরায়েল এবং প্যালেস্টাইন ভ্রমণ করতে চেয়েছি। বেঁচে থাকলে নিজের দেশের পাসপোর্ট নিয়ে ইজরায়েল ঘুরতে যাব, ক্যানাডার পাসপোর্ট ব্যবহার করতে হবে না – এর চাইতে আনন্দের কী হতে পারে! এছাড়াও ইজরায়েলের মতো প্রায়-বর্বর রাষ্ট্র দুনিয়ায় আরও আছে, যেমন যুক্তরাষ্ট্র। তারাও পৃথিবীর বহু নিরীহ দেশে মানুষের উপর হামলা চালায়, খুন করে, কিন্তু তাদের সাথে আমাদের কূটনৈতিক সম্পর্ক আছে, ভ্রমণে কোন নিষেধাজ্ঞা নেই। একই কথা খাটে আরও দুটি বর্বর রাষ্ট্র সৌদি আরব ও পাকিস্তানের ক্ষেত্রেও। এদের দেশেও আমরা ভ্রমণ করতে পারি। সুতরাং ইজরায়েলের অবস্থানকে অপছন্দ করলেও তাদেরকে কূটনৈতিক উপায়ে সেই অপছন্দ জানানোই বর্তমান বিশ্বের বাস্তবতা।

যারা আমার ফেইসবুক প্রোফাইল ফলো করেন, তারা খেয়াল করে থাকবেন যে আমি গত একবছর ধরেই বাংলাদেশ পাসপোর্ট থেকে ইজরায়েল ভ্রমণের নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং ইজরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের উপর গুরুত্ব আরোপ করে আসছিলাম। একজন সাধারণ নাগরিক হিসেবে এই অগ্রগতিকে স্বাগত জানাই। সাথে সাথে প্যালেস্টাইনের উপর ইজরায়েলের হামলার প্রতিবাদ করি, এবং স্বাধীন সার্বভৌম প্যালেস্টাইন রাষ্ট্রের প্রটি পূর্ণ সমর্থন জানাই যার রাজধানী হবে জেরুজালেম, ইনশা আল্লাহ্‌।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান