ক'জন সত্যিকার অর্থে মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করে?

Fri, Feb 26, 2021 7:23 PM

ক'জন সত্যিকার অর্থে মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করে?

স্নেহাশীষ রয়:ডিজিটাল নিরাপত্তা আইনে একজন লেখক জেলে মৃত্যুবরণ করেছে। আমরা ক্ষুব্ধ। আমরা মতপ্রকাশের অধিকার ক্ষুন্ন হচ্ছে।তসলিমা নাসরিন মতপ্রকাশের অপরাধে দেশান্তরী হয়েছেন।আজ যদি তসলিমা নাসরিন দেশে ফেরত আসতে চায়, তবে আজকের ক্ষুব্ধ মানুষের তালিকা থেকে কয়জনকে খুঁজে পাওয়া যাবে, যাঁরা তসলিমা নাসরিনের পক্ষে দাঁড়াবে?

তবে ক'জন মানুষ সত্যিকার অর্থে মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করে? মত প্রকাশ যদি আমাদের মতে মতে হয়, তবে মত প্রকাশের স্বাধীনতা চাই। না হলে, ব্লাসফেমীর আদলে ধর্মানুভূতিতে আঘাতের বিরুদ্ধে আইন হলেও কোন ক্ষতি নেই।

আমি নিশ্চিত বাংলাদেশে আরো কঠোর ব্লাসফেমী আইন হলেও, বাংলাদেশের অধিকাংশ মানুষের তেমন কোন আপত্তি থাকবে না। কারণ , তাঁরা চায় না ধর্ম নিয়ে কেউ খোলাখুলি কথা বলুক। তাই তসলিমা নাসরিন দেশে আসুক দেশের আশি শতাংশ মানুষই তা চায় না।

আমাদের মতপ্রকাশের স্বাধীনতা চাওয়ার বিষয়টিও আসলে, একধরণের নকল-দাবী।

আজকে বাংলাদেশে যে ডিজিটাল নিরাপত্তা আইন হয়েছে, তার প্রেক্ষাপটটি আসলে কি?

২০১৩ সালের আগে কি এমন কোন আইন ছিলো? এই আইনটির প্রেক্ষাপট হলো, ২০১৩ সালের হেফাজত ইসলামের শাপলা চত্ত্বরের আন্দোলনটি।আওয়ামী লীগ যখন দেখলো, দেশের অধিকাংশ মানুষ ব্লগারদের মুক্ত আলোচনায় আগ্রহী নয়। বরং এই মুক্তচিন্তার ব্লগারদের কর্মকাণ্ড , গণেশ উল্টে দিতে পারে, তখনই আওয়ামী লীগ এই আইনগুলো এনেছে।

এবং মুক্তচিন্তার মতপ্রকাশের অধিকার ক্ষুন্ন করা আইনটিতে সকলেরই প্রচ্ছন্ন সমর্থন ছিলো। আমার ধারণা বাংলাদেশের মানুষের মনোভাব বুঝতে পেরে, আওয়ামী লীগ তাদের রাজনৈতিক মতাদর্শের জায়গাটি থেকেও অনেক সরে গেছে।

বাংলাদেশের রাজনীতিতে প্রতিহিংসা, দমন-পীড়ণ, বলপ্রয়োগে ক্ষমতায় টিকে থাকা নতুন কিছু নয়। গত পঞ্চাশ বছরে কোন সরকারের মাঝে এই প্রবণতা ছিল না, কেউ বলতে পারবেন।

কোন দেশের রাজনৈতিক সংস্কৃতি, তাঁর জাতীয় সংস্কৃতিরই বাইরে কিছু নয়। আমরা আসলে, কতিপয় মুষ্টিমেয় মানুষ ছাড়া, কেউ মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী নয়। যখন কোন ঘটনা ঘটে তখন নড়ে-চড়ে বসি, কিন্তু ফান্ডামেন্টালি মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করে অল্প কিছু মানুষ। তাঁরা আসলে ভীষণ সংখ্যালঘু।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান