বৃহস্পতিবার থেকেই বিদেশ ফেরতদের বাধ্যতামূলক কোয়ারেন্টিন!

Sun, Jan 31, 2021 11:31 PM

বৃহস্পতিবার থেকেই বিদেশ ফেরতদের বাধ্যতামূলক কোয়ারেন্টিন!

নতুনদেশ ডটকম: বিদেশ থেকে কানাডায় আসা যাত্রীদের তিনদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন কবে থেকে শুরু হবে সে ব্যাপারে সুনির্দিষ্ট সিদ্ধান্ত না হলেও আগামী বৃহস্পতিবার থেকে এটি কার্যকর করার প্রস্তুতি চলছে  বলে ফেডারেল পরিবহণ মন্ত্রী ওমর আলঘাবরা   বৃহস্পতিবার থেকে কোয়ারেন্টিনের মুখোমুখি হবার প্রস্তুতি নিতে  পরামর্শ দিয়েছেন।

রোববার সিবিসি টেলিভিশনের ‘রোজম্যারি বার্টন লাইভ’ অনুষ্ঠানে যুক্ত হয়ে মন্ত্রী এই কথা বলেন। তিনি বলেন, বিমানবন্দরে  কোভিড টেস্ট এবং কোয়ারিন্টেনের বিষয়টি কিভাবে বাস্তবায়িত হবে সেটি হেলথ কানাডা দেখভাল করছে। তারা এই ব্যাপারে প্রয়োজনী পরিকল্পনা প্রণয়ন করছে।

তিনি বলেন, কোয়ারেন্টিনের সিদ্ধান্তটি কবে থেকে কার্যকর হবে সেটি সুনির্দিষ্টভাবে আমার পক্ষে বলা কঠিন। কারন এটি ঠিক করছে হেলথ কানাডা। তবে আমি যে কোনো মুহুর্তের জন্য প্রস্তুত থাকার পরামর্শ দেবো।

প্রসঙ্গত, নতুন স্ট্রেইনের কোভিডের সংক্রমণ রোধ করতে ফেডারেল সরকার টরন্টো, মন্ট্রিয়ল, ভ্যঅঙ্কুভার এবং ক্যালগেরি- কেবল এই চারটি  বিমানবন্দরে সকল আন্তর্জাতিক বিমান উঠানামার জন্য নির্দিষ্ট করে দিয়েছে। আগামী বৃহস্পতিবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

সরকারের সিদ্ধান্ত অনুসারে, বিদেশ থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে বাধ্যতামুলক কোভিড টেষ্ট করতে হবে এবং ফলাফল না পাওয়া পর্যন্ত সরকার কর্তৃক নির্দিষ্ট করে দেয়া  হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে। কোয়ারেন্টিনে থাকতে  জনপ্রতি  ২ হাজার ডলারের বেশি ব্যয় হবে বলে সরকারের পক্ষ তেকে জাাননো হয়েছে। এই ব্যয়  যাত্রীদের নিজেদের বহন করতে হবে।

রোজম্যারি বার্টন লাইভের সঞ্চালক রোজম্যারি বার্টনের প্রশ্নের জবাবে পরিবহণ মন্ত্রী ওমর আলঘাবরা  বলেন, আন্তর্জাতিক পরিবহনের জন্য নির্দিষ্ট করা চারটি বিমানবন্দরের অভ্যন্তরে  কোভিড টেষ্ট হবে এবং ফলাফল না পাওয়া পর্যন্ত অন্তত তিন দিন হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে।

 তিনি জানান,  যাত্রীরা যে বিমানবন্দরে নামবে সেই বিমানবন্দর সংলগ্ন হোটেলেই  অবস্থান করতে হবে। পরীক্ষার ফলাফল নেগেটিভ হলে তিনি নিজ গন্তব্যে চলে যেতে পারবেন। তবে  তাদের সুনির্দিষ্ট কোয়ারেন্টিন পরিকল্পনা থাকতে হবে। কোভিড টেষ্টের ফলাফল পজেটিভ হলে নিজ খরচে হোটেলেই থাকতে হবে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান