বড়ুয়া বৌদ্ধদের  আন্তর্জাতিক সম্মেলন হতে যাচ্ছে প্যারিসে  

Thu, Jan 14, 2021 7:41 PM

বড়ুয়া বৌদ্ধদের  আন্তর্জাতিক সম্মেলন হতে যাচ্ছে প্যারিসে  

হাকিকুল ইসলাম খোকন: "চলো চলো প্যারিস চলো" এই স্লোগান সামনে রেখে,করোনা পরিস্থিতি উন্নতির পর পরই বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাংগালী (বড়ুয়া) বৌদ্ধদের একটি আন্তর্জাতিক সম্মেলন হতে যাচ্ছে ফ্রান্সের রাজধানী প্যারিস শহরে। গত ১০ই জানুয়ারি এ বিষয়ে প্রথম একটি আন্তর্জাতিক ভার্চ্যুয়াল (জুম্ মিটিং) সভা অনুষ্ঠিত হয়।  এতে বাংলাদেশ, থাইল্যান্ড, ফ্রান্স, সুজারল্যান্ড, ইতালি, এবংযুক্তরাষ্ট্র থেকে বৌদ্ধ সম্প্রদায়ের উল্লেখযোগ্য কয়েক জন বড়ুয়া বৌদ্ধ নেতা অংশ গ্রহণ করেন।

 বর্তমান পরিস্থিতিতে বাঙ্গালী বৌদ্ধদের আন্তর্জাতিক এ সম্মেলনের গুরুত্ব এবং বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন যথাক্রমেঃ অধ্যাপক ডঃ বিকিরণ প্রসাদ বড়ুয়া, অধ্যাপক দীপানন্দ ভিক্ষু, মানবাধিকার নেতা উদয়ন বড়ুয়া ও  অরুন বড়ুয়া, ইঞ্জিনিয়ার সুমেধ তাপস বড়ুয়া, যুক্তরাষ্ট্র ঐক্য পরিষদ নেতা রণবীর বড়ুয়া।

 ভার্চ্যুয়াল সভার সঞ্চালক ছিলেন বোষ্টনের সুহাস বড়ুয়া।বক্তারা বলেন, বাংলাদেশে বাংগালী বৌদ্ধরা সংখ্যা লঘু তকমা পেলেও বাংলাদেশই হলো বাংগালী বৌদ্ধদের আদি এবং একমাত্র দেশ, যেখানে রয়েছে বৌদ্ধদের আড়াই হাজার বছরের গৌরব উজ্জ্বল ইতিহাস এবং ঐতিহ্য।

বক্তারা বলেন, প্যারিস সম্মেলনে বাংলাদেশের আদি বাঙালি বৌদ্ধদের হাজার বছরের কালজয়ী ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এবং বর্তমান আর্থ-সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অবস্থান তুলে ধরা হবে। প্যারিস সম্মেলনে বড়ুয়া বৌদ্ধ তথা বাংগালী বৌদ্ধসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রীয়, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের বিশিষ্ঠ ব্যক্তিবর্গ, ধর্মীয় নেতা, রাজনীতিবিদ, বুদ্ধিজীবী,কুটনীতিক, ইতিহাসবিদ, সাংস্কৃতিক ও মানবাধিকার নেতৃবৃন্দকে আমন্ত্রণ জানানো হবে।সম্মেলনের চূড়ান্ত প্রস্তুতি ও সর্বাত্তক সফল করার জন্য সকল বড়ুয়া বৌদ্ধ সংগঠনের নেতৃবৃন্দ ও জনসাধারণের সাথে ধারাবাহিক ভার্চ্যুয়াল সভা চলমান থাকবে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান