অক্সফোর্ডের টিকা রপ্তাণির উপর ভারতের নিষেধাজ্ঞা আরোপ

Sun, Jan 3, 2021 2:23 PM

অক্সফোর্ডের টিকা রপ্তাণির উপর ভারতের নিষেধাজ্ঞা আরোপ

নতুনদেশ ডটকম: বহুল আকাংখিত অক্সফোর্ডের টিকা রপ্তানি বা অন্য কোনো দেশে পাঠানোর উপর নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। অন্য কোনো দেশে এই টিকা রপ্তাণি করা  যাবে না- এই শর্তেই ভারত টিকাটি সে দেশে জরুরী ভিত্তিতে ব্যবহারের অনুমতি দিয়েছে।ভারতের এই সিদ্ধান্তের ফলে  নিকটবর্তী সময়ে বাংলাদেশের অক্সফোর্ডের টিকা পাওয়া ঝুলে গেলো ।

 সিরাজম ইন্সটিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা  অধর পুন্ওয়ালা জানিয়েছেন, ভারত সরকার জরুরী ভিত্তিতে টিকাটি ব্যবহারের অনুমতি দেয়ার সাথে শর্ত আরোপ করে দিযেছে- এটি অন্য কোনো দেশে রপ্তানি করা যাবে না। তিনি বলেন, এই মুহুর্তে আমরা কেবল ভারত সরকারকেই এই টিকা দিতে পারবো।

তিনি বলেন, দরিদ্র এবং উন্নয়নশীল দেশগুলোর টিকা প্রাপ্তি নিশ্চিত করতে বিশ্বস্বাস্থ্য সংস্থার তত্ত্বাবধানে গঠিত কোভ্যাক্স ও আগামী মার্চ এপ্রিলের আগে এই টিকা পাচ্ছে না।

সিরামের প্রধান নির্বহিী কর্মকর্ত বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, উৎপাদিত টিকার প্রথম ১০০ মিলিয়ন ডোজ তারা ভারত সরকারের কাছে বিশেষ মূল্যে বিক্রি করেছেন।  ভারত সরকার প্রতি ডোজ ২০০ রুপি ( ২.৭৪ ডলার) করে টিকা নিয়েছেন। পরবর্তীতে এই টিকার প্রতি ডোজের মূল্য হবে ১ হাজার রুপি বা ১৩.৬৮ ডলার।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান