পুড়িয়ে মারার ঘটনায় সরকার কি প্রতিক্রিয়া দেখিয়েছে!

Sun, Nov 1, 2020 11:13 AM

পুড়িয়ে মারার ঘটনায় সরকার কি প্রতিক্রিয়া দেখিয়েছে!

শওগাত আলী সাগর: লালমনিরহাটে একজন নাগরিককে পুড়িয়ে মেরে ফেলার ঘটনায় সরকারের কি কোনো প্রতিক্রিয়া আছে? মানে এ নিয়ে প্রধানমন্ত্রী কি কিছু বলেছেন? সরকারের কোনো মন্ত্রী? পুলিশের আইজি?

দিনে দুপুরে প্রকাশ্যে একজন মানুষকে পুড়িয়ে মেরে ফেলার ঘটনায় রাষ্ট্রকে দায় নিতে হয়, প্রতিক্রিয়া জানাতে হয়। রাষ্ট্র, সরকার যদি এই ধরনের ঘটনার বিরুদ্ধে প্রকাশ্যে অবস্থান না নেয়- তা হলে জনগনের কাছে ভুল বার্তা চায়, জানগনের মনে হতে পারে- সরকার এদের প্রশ্রয় দিচ্ছে অথবা সরকার নিস্ক্রিয়।

স্থানীয় পর্যায়ের প্রশাসন ঘটনার তদন্ত করছে- এমন খবর পত্রিকায় এসেছে। কিন্তু এই ধরনের একটি ঘটনা কেবল স্থানীয় প্রশাসনের হাতে ছেড়ে দেয়া সঠিক নয়। কেননা- এই ঘটনায় স্থানীয় প্রশাসনের ব্যর্থতাও তদন্তের  ওতায় আসা দরকার।

আরেকটি কথা, আমাদের সামাজিক, সাংস্কৃতিক অঙ্গনের নেতারা, বুদ্ধিজীবীরা, লেখক, কবি সাহিত্যিকরা কি দৃশ্যমান মাত্রায় প্রতিবাদ করেছেন? আমাদের ধর্মীয় নেতারা? যারা বলেন- ধর্ম মানুষ হত্যাকে সমর্থন করেনা- তারা কি এই ঘটনার পর জোড়ালোভাবে বলেছেন- এই ঘটনা ধর্মের অবমাননা। যারা জুয়েলকে আগুনে পুড়িয়ে মেরেছে তারা ধর্মের অবমাননা করেছে!

না করে থাকলে (যারা করেছেন তারা বাদে)  আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে প্রশ্ন করেন- আপনি আসলে কে? কোন পক্ষের লোক? লালমনিরহাটে জুয়েলকে পুড়িয়ে মারা মানুষগুলো আর আপনার মধ্যে পার্থক্য কোথায়?

লেখক: শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান