এইচ-১বি ভিসা বিধি কঠোর করছে যুক্তরাষ্ট্র

Wed, Oct 7, 2020 1:25 PM

এইচ-১বি ভিসা বিধি কঠোর করছে যুক্তরাষ্ট্র

এইচ-১বি ভিসা দেওয়ার নিয়মকানুন আরও কঠিন করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। এতে বিশেষ করে ভারতীয় ও চীনাদের এই ভিসা পাওয়া কঠিন হবে।

সাধারণত যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোতে দক্ষ বিদেশি কর্মী নেওয়ার ক্ষেত্রে অস্থায়ীভাবে এই এইচ-১বি ভিসা দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন বলছে, এই ভিসার অপব্যবহার হচ্ছে। কোম্পানিগুলো এই ভিসা সুবিধাকে কাজে লাগিয়ে মার্কিনিদের বাদ দিয়ে কম খরচে বিদেশি কর্মী নিয়োগ দিচ্ছে।

বিবিসি জানায়, প্রতিবছর অন্তত ৮৫ হাজার বিদেশিকে এই ভিসা দেওয়া হয়। আর বর্তমানে যুক্তরাষ্ট্রে প্রায় পাঁচ লাখ মানুষ এই ভিসা নিয়ে বসবাস করছেন।

মার্কিন শ্রম দপ্তরের তথ্যমতে, এইচ-১বি ভিসাধারীদের দুই-তৃতীয়াংশের বেশি ভারতীয় নাগরিক, আর ১০ শতাংশের বেশি চীনা নাগরিক।

যৌথ এক ঘোষণায় মার্কিন শ্রম দপ্তর এবং ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) বলেছে, যেসব ‘বিশেষায়িত পেশা’র জন্য এইচ-১বি ভিসা দেওয়া হয় সেগুলোর তালিকা কাটছাঁট করা হবে নতুন নিয়মে।

তবে এইচ-১বি ভিসার আওতায় থাকা কর্মীদের ন্যূনতম মজুরি নতুন নিয়মে বাড়নো হবে। যাতে কোম্পানিগুলো এই ভিসাধারী কর্মীদের উচ্চ-বেতন দিতে বাধ্য হয়। এতে কোম্পানিগুলোতে মার্কিন কর্মীদের এড়িয়ে বিদেশি কর্মী নিয়োগ ঠেকানো সম্ভব হবে।

তাছাড়া, নতুন নিয়মে কোম্পানিগুলোকে বিদেশি কর্মী আনার আগে মার্কিন নাগরিকদেরকে কাজের প্রস্তাবও দিতে হবে।

ভিসা বিধিতে এইসব পরিবর্তন আমেরিকান কর্মীদের জন্য স্থায়ী এবং ভাল বেতনের কাজের সুযোগ নিশ্চিত করবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের শ্রমমন্ত্রী। নতুন এই ভিসা বিধি কার্যকর হবে ৬০ দিন পর থেকে।

সূত্র: বিডিনিউজ টুয়েন্টি ফোর ডটকম


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান