কিন্তু বিচার বিভাগের দুর্নীতির মূল উৎপাটনটা করবে কে

Sun, Oct 4, 2020 1:36 AM

কিন্তু বিচার বিভাগের দুর্নীতির মূল উৎপাটনটা করবে কে

শওগাত আলী সাগর: “মানুষের আশা-আকাঙ্ক্ষার সর্বশেষ আশ্রয়স্থল হচ্ছে বিচার বিভাগ। যখন এই শেষ আশ্রয়স্থলের বিচারকরা দুর্নীতির মাধ্যমে রায় বিক্রি করেন, তখন সাধারণ মানুষের আর যাওয়ার জায়গা থাকে না।‘- লাইনগুলো পড়তে পড়তে একটা জায়গায় এসে চোখ  আটকে গেলো।

’যখন বিচারকরা দুর্নীতির মাধ্যমে রায় বিক্রি করে ‘—কি সাংঘাতিক কথা।’বিচারকরা তা হলে দুর্নীতির মাধ্যমে রায় বিক্রি’ করেন? নিশ্চয় করেন,নইলে এই কথাগুলো উঠবে কেন? আর কথাগুলো বলেছেন খোদ আদালত - বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাই কোর্ট বেঞ্চ। পরিত্যক্ত সম্পত্তি নিয়ে একটি রিট মামলার রায়ে এ পর্যবেক্ষণ দিয়েছে ওই বেঞ্চ। 

আমাদের বলা হতো, আদালতের, বিচারকদের সম্পর্কে তেমন কিছু বলা যায় না। এখন দুইজন বিচারকই আদালতের, বিচারকদের দুর্নীতি নিয়ে কথা বলেছেন। কোনো সভা সমাবেশে নয়, একটি মামলায় রায়ে পর্যবেক্ষণে। ফলে এই বক্তবের অবশ্যই গুরুত্ব আছে। রায়ের পর্যবেক্ষণে হাই কোর্ট বলেছে, ’জনগণের শেষ আশ্রয়স্থল বিচার বিভাগের আমূল সংস্কার করে দুর্নীতির মূল উৎপাটনের সময় এসেছে।’

’দুর্নীতির মূল উৎপাটন’ মানে বিচার বিভাগের দুর্নীতির মূল উৎপাটনের সময় এসেছে,,, কথাগুলো বলছেন আদালত, হাইকোর্টের বিচারক। কিন্তু মূল উৎপাটনটা করবে কে? আদালত নিজেরা কি তাদের আঙ্গিনার আগাছা পরিষ্কারের দায়িত্ব নিতে পারে? নিদেনপক্ষে উদ্যোগ! দুর্নীতিরোধের ব্যাপারে আমরা সরকারের কাছে বেশি কিছু চাইতে পারি না। আদালতের নিজেদের কাছেও কি চাইতে পারবো না!


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান