’অনুমোদনহীন’ ওষুধে ট্রাম্পের করোনা চিকিৎসা!

Sat, Oct 3, 2020 1:38 PM

’অনুমোদনহীন’ ওষুধে ট্রাম্পের করোনা চিকিৎসা!

শওগাত আলী সাগর: ক্লিনিক্যাল ট্রায়ালের বাইরে জরূরী ব্যবহারের জন্যও’ রিজেনেরন’ ব্যবহারের অনুমতি নেই। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জরুরী ব্যবহারের জন্যও ‘রিজেনেরন’কে অনুমোদন দেয়নি। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের চিকিৎসায় এটি ব্যবহার করা হয়েছে। জীবন মৃত্যুর প্রশ্ন যখন সামনে এসে দাঁড়ায় তখন  আইন, নিয়ম সবকিছুই কেমন তুচ্ছ হয়ে যায়। ক্ষমতাবানদের জন্য তো বটেই!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিকিৎসার প্রতি সারা বিশ্বের মানুষেরই গভীর মনোযোগ আছে। অেন্যান্য দেশের সংবাদকর্মীদের বোধ হয় একটু বেশি মনোযোগ রাখা দরকার। সরকারি ব্যবস্থাপনায় যারা থাকেন- তারাও মনোযোগ রাখতে পারেন।

ট্রাম্পের চিকিৎসা কিভাবে হচ্ছে, কি ওষুধ দেয়া হচ্ছে সব কিছুই লিখিতভাবে জানিয়ে দেয়া হচ্ছে মিডিয়াকে। ট্রাম্পের চিকিৎসা নিয়ে মিডিয়ায় কি কল্প কিংবা গল্পকাহিনী ছাপা হচ্ছে? চোখে পরেনি। ট্রাম্পকে যে অননুমোদিত রিজেনেরন দেয়া হয়েছে- সেটিও কিন্তু ট্র্যাম্প এর ডাক্তাররাই মিডিয়াকে জানিয়েছেন্।

মার্কিন ওষুধ কোম্পানি রিজেনেরন এর তৈরি করা ’ পলিক্লোনাল অ্যান্ডিবডি ককটেইল’ রিজেনেরনের এক ডোজ (৮ গ্রাম)  দেয়া হয়েছে শুক্রবার বিকেলে। তার সঙ্গে দেয়া হয়েছে জিংক,ফ্যামোটিডিন, মেলাটোনিন,অ্যাসপিরিন, ভিটামিন ডি ।

 রিজেনেরন’ হচ্ছে পরীক্ষামূলক অ্যান্টিবডি চিকিৎসা যেটি আমেরিকার বেশ কয়েকটি শহরে কিছু রোগীর দেহে ব্যবহার করা হয়েছে। তাতে দেখা গেছে,  আক্রান্ত হ্ওয়ার প্রথম দিকে ব্যবহার করা হলে এটি মানুষের শরীরে ভাইারসের সংখ্যা কমায় এবং হাসপাতালে অবস্থানের সময়কে কমিয়ে আনতে পারে।  ক্রিনিক্যাল ট্রায়ালের বাইরে ‘কমপ্যাশনেট ইউজ’ হিসেবে বেশ কয়েকটি শহরে কিছু রোগীকে দেয়া হয়েছে।যখন সব ধরনের প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায়  এবং রোগী নিশ্চিত মৃত্যুর দিকে এগিয়ে যায় কেবল তখনি ‘কমপ্যাশনেট ইউজ’ হিসেবে এটি ব্যবহার করা হয়েছে।

তবে রিজেনেরনের প্রধান নির্বাহী কর্মকতা নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ট্রাম্প এর চিকিৎসা টিমের সদস্যরা তাদের সাথে যোগাযোগ করে এটি ব্যবহারের অনুমতি চেয়েছেন এবং এফডিএর কাছ থেকে অনুমোদন নিয়েছেন। তিনি বলেন, আমাদের এই ওষুধটি তারা ব্যবহারের সুযোগ চেয়েছেন, আমরা তাদের অনুরোধটি গ্রহণ করেছি। ট্রাম্পই কিন্তু একমাত্র ব্যক্তি নন- যারা ক্লিনিক্যাল ট্রায়ালের বাইরে বিশেষ ব্যবস্থায় এই ওষুধ ব্যবহার করেছেন।

ওষুধ যাই হউক, ডোাল্ড ট্রাম্পের চিকিৎসার তথ্য  নিয়ে স্বচ্ছতাটাকু হচ্ছে গুরুত্বপূর্ণ।  কখন কি চিকিৎসা দেয়া হচ্ছে, কি ওষুধ পথ্য দেয়া হচ্ছে সব কিছুই যখন চিকিৎসক সরাসরি লিখিতভাবে ( মৌখিকভাবে নয়) জানিয়ে দেয়, তার চেয়ে স্বচ্ছতা আর  কি হতে পারে!

ডোনাল্ড ট্রাম্প দ্রুত সুস্থ হয়ে উঠুন,সেই কামনা করি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান