’ট্রাম্পকে মশকরা করোনা’

Fri, Oct 2, 2020 6:42 PM

’ট্রাম্পকে মশকরা করোনা’

শওগাত আলী সাগর: ’ডোনাল্ড ট্রাম্প এর কোভিড হয়েছে,তাকে মশকরা করোনা।’সিভিল রাইট আইক’ রেভারেন্ড আল শার্পটনের আকুতি এটি। সামাজিক এবং মানবাধিকার আন্দোলনের আপোষহীন সংগঠক রেভারেন্ড আল শার্পটন  সিবিসি রেডিওর সাড়া জাগানো অনুষ্ঠান ’দ্যা কারেন্ট’স এর হোষ্ট ম্যাট গ্যালওয়ের মুখোমুখি হয়েছিলেন আজ। সঙ্গত কারনেই ট্রাম্প এর কোভিড পজিটিভ হ্ওয়ার বিষয়টি আলোচনায় আসে।

 সেই আলোচনায় মানুষের সামাজিক অধিকার নিয়ে আন্দোলনে নেতৃত্ব দেয়া শার্পটন মার্কিন প্রেসিডেন্টের অধিকারের পক্ষে সরব হয়ে ওঠেন। ‘ওকে মশকরা করোনা, যদিও সে সবাইকে নিয়ে মশকরা করে’ বিশ্বাবাসীর প্রতি আহ্বান জানান শার্পটন।

ট্রাম্পের সস্ত্রীক করোনা পজিটিভ হওয়ার সংবাদটি সারা বিশ্বেই আলোচনার জন্ম দিয়েছে। ট্রাম্পের প্রতিবেশি, উত্তরের শহর কানাডায়ও এটি প্রবল মুখরোচক আলোচনার বিষয়। দেশে দেশে  ট্রাম্পের কোভিড আক্রান্ত হওয়ার আলোচনায়  তার প্রতি সহানুভূতি আছে কমই।আছে ঠাট্টা, মশকরা- তীব্র সমালোচনা।অনেকেই বলাবলি করছেন, ট্রাম্প আসলে প্রেসিডেন্টিশিয়াল বিতর্কে ‘বাজে’ করার পর সহানুভূতি পাওয়ার চেষ্টার জন্য কোভিডের কথা প্রচার করছেন। হোয়াইট হাউজ্ও এই সংক্রান্ত  ঘোষনায় বলেছে, তার ‘মৃদু উপসর্গ আছে।ট্রাম্পকে অবশ্য  চিকিৎসার জন্য সামরিক হাসপাতালে পাঠানো হয়েছে।

ট্রাম্পের কোভিঢ আক্রান্ত হওয়ার খবরটিনিয়ে মানুষের মধ্যে যে কৌতূক, হাস্যরসের সৃস্টি করেছে,দেশে দেশে মানুষ তাঁকে নিয়ে ঠাট্টা মশকরা শুরু করেছ্। শার্পটন এটি পছন্দ করছেন না। তিনি বলছেন- ’ওকে নিয়ে মশকরা করোনা, যদিও সে নিজেই সবাইকে নিযে মশকরা করে।’ তিনি বলছেন,’আমরা যাদের সমালোচনা করি, নিশ্চয়ই তাদের মতো আমরা হতে চাইবো না। তার চেয়ে বরং আমরা আশা করি, তার মধ্যে কিছুটা হলেও পরিবর্তন  আসুক।সত্যি সত্যি মানুষের জন্য তার মনে কিছুটা হলেও  অনুভূতি তৈরি হউক।’

এই সামারেই ট্রাম্পের সাথে শার্পটনের  দেখ হয়েছিলো। সে সময় তিনি ট্রাম্পকে বলেছিলেন -কোভিডে হতবিহ্বল সাধারন মানুষের জন্য তিনি যেনো কিছু একটা করেন। বিশেষ করে শহরের গৃহহীন মানুষ, নাগরিকদের যাদের স্বাস্থ্যসেবায় প্রবেশাধিকার নেই তাদের জন্য ট্রাম্প যেনো কিছুটা হলেও ভাবেন- সেজন্য চাপাোপি করছিলেন শার্পটন।

’শোনো আল, তোমার কথা আমি শুনলাম। তবে কিছু যে করবো তার কোনো কমিটমেন্ট তোমাকে  আমি  করছি না।’- ট্রাম্প  উত্তর দিয়েছিলেন।

শার্পটন এখন বলছেন, শুনো ওর ট্রাম্প)  কোভিড হয়েছে,কে জানে এখন হয়তো তার মনে কোনো চেঞ্জ আসতে পারে, ভালো কিছু করার আগ্রহ তৈরি হতে পারে। তোমরা তাকে নিয়ে কোনো মশকরা করোনা।’

আমিও বলি, ট্রাম্পকে নিয়ে কোনো  মশকরা  নয়। বরং দক্ষিণের প্রতিবেশির জন্য শুভ কামনা জানাই। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও ট্রাম্প পরিবারের ‍সুস্থতা কামনা করেছেন্। উত্তরের শুভাশীষ দক্ষিণ গেছে, দক্ষিণের রাজার(!) মনেও তা জেগে উঠুক।

লেখক: শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক নতুনদেশ ডটকম।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান