বিদেশি শিক্ষার্থী, কানাডীয়ানদের প্রেমিক-প্রেমিকার জন্য ভ্রমন নিষেধাজ্ঞায় ছাড়

Fri, Oct 2, 2020 5:34 PM

বিদেশি শিক্ষার্থী, কানাডীয়ানদের প্রেমিক-প্রেমিকার জন্য ভ্রমন নিষেধাজ্ঞায় ছাড়

নতুনদেশ ডটকম:  বিদেশি নাগরিকদের জন্য কানাডা ভ্রমনে নিষেধাজ্ঞা থাকলেও আন্তর্জাতিক শিক্ষার্থী এবং কানাডীয়ান নাগরিকদেরদের দীর্ঘমেয়াদি সম্পর্কে প্রতিশ্রুতিবদ্ধ প্রেমিক প্রেমিকার জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করেছে কানাডা।

গত মঙ্গলবার কানাডা সরকার তিন ক্যাটাগরির বিদেশিদের জন্য কানাডা ভ্রমনে নিষেধাজ্ঞা শিথিল করার ঘোষনা দেয়। ইমিগ্রেশন মন্ত্রী মারকো ম্যানডেসিনো এবং পাবলিক সেফটি মন্ত্রী বিল ব্লেয়ার এমপি এই ঘোষনা দেন।

 এই তিন ক্যাটাগরির মধ্যে রয়েছে বিদেশি শিক্ষার্থী, কানাডীয়ানদের  বিদেশি প্রেমিক প্রেমিকা এবং বিদেশি নাগরিক যাদের কানাডীয়ান স্বজন মৃত্যুপথযাত্রী।

সরকারি ঘোষনায় বলা হয়েছে,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া বিদেশি শিক্ষার্থীরা এখন কানাডায় আসতে পারবে। তবে ওই শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট প্রভিন্সিয়াল সরকারের অনুমোদিত  কোভিড-১৯ বিষয়ক প্ল্যান’ থাকতে হবে।এর আগে সরকার বিদেশি শিক্ষার্থীদের যাদের ইন পার্সন ক্লাশ নেই তাদের এখনি কানাডায় না আসতে পরামর্শ দিয়েছিলো।

বিদেশি নাগরিকদের যাদের অসুস্থতা কিংবা দুর্ঘটনার কারনে মৃত্যুপথযাত্রী আত্মীয়স্বব্জন কানাডায় বসবাস করছেন তারা এই বিধি নিষেধধের বাইরে থাকবেন। এছাড়াও কানাডীয়ানদের বিদেশি প্রেমিক প্রেমিকা যারা বিবাহবন্ধনে আবদ্ধ নন কিন্তু দীর্ঘ মেয়াদি সম্পর্কে প্রতিশ্রুতিবদ্ধ, তারা কানাডায় ভ্রমন করতে পারেন।

 

প্রসঙ্গত, কোভিড বিস্তার রোধে গত মার্চ থেকে যুক্তরাষ্ট্র ছাড়া সব বিদেশি নাগরিকদের কানাডায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পরে কানাডার নাগরিক এবং স্থায়ী বাসিন্দাদের পরিবারের  নিকটতম সদস্য (ইমিডেয়েট ফ্যামিলি মেম্বারদের) এই নিষেধাজ্ঞা থেকে ছাড় দেয়া হয়্।

আগামী সপ্তাহের মধ্যে ইমিগ্রেশন কানাডার  ওয়েবসাইটে নির্ধারিত ফরম পাওয়া যাবে যার মাধ্যমে এই তিন ক্যাটাগরির আ্ওতায় ছাড় পা্ওয়ার জন্য আবেদন করা যাবে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান