হোয়াইট হাউজের ঠিকানায় বিষ মাখানো চিঠি গেছে কানাডা থেকে

Sat, Sep 19, 2020 10:59 PM

হোয়াইট হাউজের ঠিকানায় বিষ মাখানো চিঠি গেছে কানাডা থেকে

নতুনদেশ ডটকম:  হোয়াইট হাউজের ঠিকানায় পাঠানো ‘রাইসিন বিষ’ মাখানো চিঠিটি গেছে কানাডা থেকে। প্রাথমিক তদন্তে এর প্রমান পাওয়া গেছে বলে রয়্যাল কানাডীয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) জানিয়েছে।

আরসিএমপির মুখপাত্র ড্যান ব্রায়ান সিবিসি টেলিভিশনকে বলেছেন, প্রাথমিক তদন্তে চিঠিটি কানাডা থেকে গেছে বলে প্রমান পাওয়া গেছে। তিনি বলেন, হোয়াইট হাউজের ঠিকানায় পাঠানো একটি সন্দেজনক চিঠির ব্যাপারে  সহযোগিতা চেয়ে এফবিআই তাদের অনুরোধ জানিয়েছে। সেই অনুরোধের প্রেক্ষিতে আরসিএমপি তদন্ত করছে।

মার্কিন প্রেসিডেন্ট বা হোয়াইট হাউজের ঠিকানায় পাঠানোর যে কোন চিঠি সেখানে পৌঁছে দেয়ার আগেই পরীক্ষা নিরীক্ষার একটি আলাদা কার্যালয় রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন সেখানেই খামে সন্দেহজনক পদার্থ থাকার বিষয়টি ধরা পরে। ল্যাবরেটরিতে পরীক্ষা করে তারা রিসিন বিষের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হন।

 বিবিসি জানিয়েছে, খামের ভেতরে চিঠিতে রাইসিন নামক এক মারাত্মক বিষাক্ত পদার্থ মেশানো ছিল। ক্যাস্টর অয়েল তৈরি হয় যে বীজ থেকে, সেই একই বীজ থেকেই তৈরি এই রাইসিন বিষ।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি বলছে, রাইসিন এতটাই বিষাক্ত যে মাত্র কয়েক ফোটা লবণ দানার পরিমাণ একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির মৃত্যুর ঘটাতে পারে।

রাইসিন কোনভাবে খেয়ে ফেললে, নিশ্বাসের সাথে অথবা ইনজেকশনের মাধ্যমে শরীরে প্রবেশ করলে মাথা ঘোরা, বমি শুরু হয়।

এরপর শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। কতটুকু পরিমাণ রাইসিন শরীরে প্রবেশ করেছে তার উপর নির্ভর করে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মৃত্যু ঘটে। রাইসিনের বিষক্রিয়া প্রতিরোধে কোন প্রতিষেধক নেই।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান