আমরা সুবিধা মতো দুর্নীতি বিরোধী, সুবিধা মতো পুজারী

Mon, Sep 7, 2020 10:14 PM

আমরা সুবিধা মতো দুর্নীতি বিরোধী, সুবিধা মতো পুজারী

শওগাত আলী সাগর: যে দেশে যেমন নেতা থাকে, তেমন জনতা তৈরি হয়? না কি যেমন জনতা তেমন নেতা তৈরি হয়? - এ নিয়ে তর্ক করার যথেষ্ট সুযোগ আছে। আমরা রাজনীতি স্খলন নিয়ে হা হুতাশ করি, তার দায় ভাগ কি কেবল রাজনীতিকদের, না কি জনতারও দায় ভাগ আছে? জনগন কি  অন্যায় বা দুর্নীতি  মাত্রই তার বিরোধীতা করে?  না কি তাদের অবস্থানটা ‘চুজ অ্যান্ড পিক’ এর। পছন্দের দল কিংবা নেতার দুর্নীতি, অন্যায়ের পক্ষে অবস্থান নেয়ার জনতার কি অভাব আছে?

রাজনীতি বাদ দেই। সামাজিক কিংবা ধর্মীয় বিশ্বাসের ক্ষেত্রে কি ভিন্ন চিত্র পাওয়া যায়? নারায়নগঞ্জের মসজিদের গ্যাস দুর্ঘটনার কথাই যদি ধরি। একটি উপাসনালয় কেন নিয়ম বহির্ভূতভাবে নির্মিত হবে- এই প্রশ্ন তোলার মানুষের সংখ্যা তেমন একটা পা্ওয়া যাবে না। বরং নিয়ম ভেঙ্গে মসজিদ বানানোর কাজটাকে  জাস্টিফাই করার মানুষের অভাব নাই। আর দশটা অন্যায়ের প্রসঙ্গ তুলে সবাই মসজিদের অন্যায়কে জাস্টিফাই করছেন। তাদের কেউ কিন্তু বলছেন না – মসজিদ উপাসনার জায়গা, সত্য প্রচারের জায়গা, মসজিদ দুর্নীতিকে প্রশ্রয় দিতে পারে না।

মসজিদ আমার বিশ্বাসের জায়গা বলে সেখানকার অনিয়মটাকে আমরা জায়েজ হিসেবে মেনে নিচ্ছি এবং প্রতিষ্ঠিত করতে চাচ্ছি। এই আমরাই আবার আর দশটা অনিয়ম নিয়ে সোচ্চার হবো। মন্দির কিংবা গীর্জার অনিয়মের ক্ষেত্রেও একই চিত্র দেখা যাবে।

আমরা সুবিধা মতো দুর্নীতি বিরোধী, সুবিধা মতো দুর্নীতির পুজারী।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান