আমেরিকা শুল্ক আরোপ করলে পাই পাই পাল্টা ব্যবস্থা নেবে কানাডা

Fri, Aug 7, 2020 1:10 AM

আমেরিকা শুল্ক আরোপ করলে পাই পাই পাল্টা ব্যবস্থা নেবে কানাডা

নতুনদেশ ডটকম: কানাডীয়ান আমদানি পণ্যের উপর প্রতিবেশি যুক্তরাষ্ট্র  কোনো ধরনের প্রতিবন্ধকতামূলক পদক্ষেপ নিলে কানাডা তার ‘পাই পাই’ জবাব দেবে বলে সাফ জানিয়ে দিয়েছে।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওহিওর একটি নির্বাচনী সভায় কানাডা থেকে আমদানি করা অ্যালুমিনিয়ামের উপর ১০ শতাংশ হারে শুল্ক পূণ আরোপের ঘোষনা দেন। তিনি বলেন মার্কিন নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থেই তিনি এই পদক্ষেপ নেবেন।

ডোনাল্ড ট্রাম্প এর এই ঘোষনা প্রচারিত হবার পরপরই অটোয়ায় তীব্র প্রতিক্রিয়া হয়। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং উপ প্রধানমন্ত্রী ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ড সঙ্গে সঙ্গে পাল্টা পদক্ষেপ নেয়া হবে বলে ঘোষনা দেন। ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ড বলেন, যুক্তরাষ্ট্র কানাডার কোনো পণ্যের উপর প্রতিবন্ধকতামূলক পদক্ষেপ নিলে কানাডা মার্কিন পণ্যের উপর পাই পাই (ডলার ফর ডলার) পাল্টা ব্যবস্থা নেবে।

 

ক্রিস্টিয়া  ফ্রিল্যান্ড  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য নাকচ করে দিয়ে বলেন, কানাডার অ্যালুমিনিয়াম মার্কিন যুক্তরাষ্ট্রের  নিরাপত্তার কোনো ব্যত্যয় ঘটায়নি।বরং আমেরিকার জাতীয় নিরাপত্তা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, সরকার অতীতের মতোই  কানাডার অ্যালুমিনিয়াম খাতের উদ্যোক্তা এবং শ্রমিকদের পাশে দাড়াবে ।

প্রসঙ্গত, ২০১৮ সালে আমেরিকা অ্যালুমিনিয়ামের উপর ১০ শতাংশ শুল্ক আরোপ করেছিলো। কানাডা তুমুল প্রতিবাদের পর সেটি তখন স্থগিত রাখা হয়।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান