করোনা মহামারীকালে ঈদ উদযাপন

Fri, Jul 31, 2020 7:42 PM

করোনা মহামারীকালে ঈদ উদযাপন

রুবায়েত হাসান তানভি: করোনাভারাসের মহামারীর মধ্যেও ঈদ উদযাপনে কোনো সমস্যা নেই, যতক্ষণ পর্যন্ত আমরা আমাদের ইন্দ্রিয়গুলোকে সতর্ক রাখি । যদিও ব্যাপক হরে কমিউনিটি সংক্রমণের কনটেক্সট এ কে কখন কোথায় সংক্রমিত হবে তা গ্যারান্টি সহ বলা খুব মুশকিল , কোন পরিস্থিতিতে সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি তা অনেকটা নিশ্চিত করেই বলা যায় ।

প্রথমেই বলে নেওয়া ভালো যে কোরবানির পশু থেকে সরাসরি সংক্রমিত হবার কোনো ঝুঁকি নেই। কারণ প্রতিটি ভাইরাসের নিজস্ব হোস্ট থাকে । আর সার্স কভিড-২ এর ক্ষেত্রে তা হলো মানুষ । কোরবানির পশু নয় ।

দ্বিতীয়ত ভাইরাসের প্রাথমিক সংক্রমণ ঘটে শ্বাসতন্ত্রীয় মাধ্যমে ! অন্য কোনো মাধ্যম নয় । তারমানে হলো কোরবানির রান্না করা মাংস প্রস্তুত করতে ও খেতে কোনো সমস্যা নেই ।

 

তাহলে সমস্যা কোথায় ? সমস্যা হলো মানুষ বনাম মানুষে । সমস্যা আমাদের নিঃশ্বাসে ! নিঃশ্বাসে নেই বিশ্বাস । নিঃশ্বাসে অক্সিজেনের সাথে ভাইরাস নিচ্ছেন কিনা তা তো আর চোখে দেখা সম্ভব না । তাই নিশ্বাসটাকে ভাইরাস মুক্ত রাখতে, মাস্ক পড়া আর অন্য মানুষ থেকে অন্তত ৬ ফুট শারীরিক দূরত্ব রাখা চাই ।

 

শারীরিক দূরত্ব বজায় রাখা বেশি প্রয়োজন অপরিচিত মানুষের সাথে, যে মানুষুলোর সাথে আপনার নিত্য উঠাবসা নেই । যাদের সাথে আপনার নিত্য উঠাবসা তাদের অবস্থান তো আপনার জানাই । কিন্তু যাদের সাথে আপনার নিত্য উঠাবসা নেই তারা কি সংক্রমিত নাকি সংক্রমিত নয় তা আপনার জানা নেই । কাজেই যেখানেই রয়েছে অনিশ্চয়তা সেখানেই প্রয়োজন বিশেষ সতর্কতার ।

 

ঈদের জামাতে যদি না গিয়ে থাকতে পারেন তবে সতর্ক দূরত্ব বজায় রাখুন । শুধু নিজে মাস্ক পড়া নয় যার সাথে কথা বলছেন তাকে মাস্ক পড়তে বলুন । কোলাকোলি থেকে বিরত থাকুন । কোরবানির মাংস প্রস্তুতি ও বিতরণে ভিড় এড়িয়ে চলুন । গরিবদের মাঝে মাংস বিতরণে শুধু নিজেদের নয় তাদের ও নিরাপত্তা নিশ্চিত করুন, তাতে মাংসের ভাগে একটু এদিক ওদিক হলেও, নিশ্চই আল্লাহ আপনার প্রকৃত নিয়ত সম্পর্কে অবগত আছেন ।

 

বিশেষ করে পরিবারের বয়স্ক মানুষদের বা জটিল ক্রনিক রোগে আক্রান্তদের ভিড় থেকে দূরে রাখুন । নিজের হাত চোখে মুখে ও নাকে দেওয়া থেকে বিরত থাকুন বা একটু পর পর সাবান দিয়ে হাত ধুয়ে বা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে জীবাণুমুক্ত করুন ।

 

মনে রাখা প্রয়োজন এক ঈদ যাবে আরেক ঈদ আসবে । কিন্তু আমাদের সতর্কতার অভাবে বা আমাদের অবহেলার কারণে যদি হারায় কোনো প্রয়োজন তারা কিন্তু আর ফিরে আসবে না !


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান