আওয়ামী লীগ নেতা হানিফ কিভাবে কানাডা এলেন?

Sat, Jun 20, 2020 2:00 PM

আওয়ামী লীগ নেতা হানিফ কিভাবে কানাডা এলেন?

শওগাত আলী সাগর: আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মাহবুবুল আলম হানিফ এমপি কিভাবে কানাডায় এলেন তা নিয়ে  বাংলাদেশের নাগরিকদের মধ্যে  প্রশ্ন  উঠেছে। কানাডা বর্তমানে বিদেশি নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। সেই নিষেধাজ্ঞার আওতায় কানাডার নাগরিক বা স্থায়ী বাসিন্দা না হলে জনাব হানিফের কানাডায় ঢুকতে পারার কথা না। তা হলে মাহবুবুল আলম হানিফ কিভাবে কানাডায় এলেন?

বিদেশি নাগরিকদের কানাডায় প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও পরিবারের নিকটতম সদস্যদের জন্য এই কড়াকড়ি কিছুটা শিথিল করা হয়েছে। গত ৮ জুন এই সংক্রান্ত নতুন আদেশে কানাডা বর্ডার  সার্ভিস এজেন্সী বলেছে, কানাডীয়ান নাগরিক এবং  স্থায়ী বাসিন্দাদের পরিবারের নিকটতম সদস্যরা (Immediate Family member) এই সময়ে কানাডায় আসতে পারবেন।

কানাডা সরকার পরিবারের নিকটতম সদস্য কারা হবেন তাও পরিষ্কার করে দিয়েছে।

কানাডা বর্ডার সার্ভিস এজেন্সী বলেছে, immediate family member refers to a person’s:

a)      spouse or common-law partner;

b)      dependent child, as defined in section 2 of the Immigration and Refugee Protection Regulations, or a dependent child of the person’s spouse or common-law partner;

c)      dependent child, as defined in section 2 of the Immigration and Refugee Protection Regulations, of a dependent child referred to in paragraph (b):

d)      parent or step-parent or the parent or step-parent of the person’s spouse or common-law partner;

e)      guardian or tutor.

All foreign nationals who have COVID-19 or exhibit any signs or symptoms of COVID-19 continue to remain prohibited from entering Canada.

This change does not apply to immediate family members of temporary residents in Canada, such as those on a student or work visa.

 

মাহবুবুল আলম  হানিফের ব্যক্তিগত সহকারী (পিএস) তারিকুল ইসলাম টুটুল ঢাকার দৈনিক দেশ রুপান্তরকে জানিয়েছেন, কানাডায় স্থায়ীভাবে বসবাস করেন মাহবুবুল আলম হানিফের স্ত্রী ও দুই ছেলে। সেখানে তার আরও আত্মীয়-স্বজন রয়েছেন। তাদের সঙ্গে দেখা করতে তিনি কানাডায় গেছেন।

মাহবুবুল আলম হানিফের স্ত্রী এবং দুই ছেলে কানাডার নাগরিক বা স্থায়ী  বাসিন্দা  হলেই কেবল এই সময়ে হানিফের পক্ষে কানাডায় আসা সম্ভব, অন্যথায় কানাডা তাকে ঢুকতে দিতো না। একজন নির্বাচিত এমপির স্ত্রী এবং সন্তানদের ভিন্ন দেশের নাগরিকত্ব বা স্থায়ী বাসিন্দা হ্ওয়ার বিষয়টি মাহবুবুল আলম হানিফ প্রকাশ করেছেন কী না- সেটি অবশ্য ভিন্ন প্রশ্ন।  


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান