টরন্টোয় প্রবীণদের সহায়তায় কানাডিয়ান সেন্টারের উদ্যোগ

Sat, Jun 20, 2020 1:20 AM

টরন্টোয় প্রবীণদের সহায়তায় কানাডিয়ান সেন্টারের উদ্যোগ

নতুনদেশ ডটকম : টরন্টোয় বসবাসরত বাংলাদেশসহ দক্ষিণ এশীয় প্রবীণদের সহায়তার লক্ষে বেশ কিছু কর্মসূচি গ্রহণ করেছে কানাডিয়ান সেন্টার ফর ইনফরশেশন এন্ড নলেজ। এর মধ্যে ভার্চুয়াল বিভিন্ন কর্মশালা পরিচালনা, দর্শনীয় স্থানগুলোতে ভার্চুয়াল ভ্রমণ, বিশেষজ্ঞদের সহায়তায় স্বাস্থ্য পরামর্শ দেওয়া, গল্প শেয়ার করার মতো বিনোদনমূলক ক্রিয়াকলাপ চালানো অন্যতম। আগামী ২৮ জুন থেকে পরিচালিত হবে এসব কর্মসূচি।

কানাডিয়ান সেন্টারের পক্ষ থেকে সম্প্রতি প্রায় শতাধিক প্রবীণ ব্যক্তির (৫৫+) সাথে  যোগাযোগ করা হয়। এর উদ্দেশ্য ছিল করোনাকালীন এ এই দুর্যোগে তাঁরা কেমন আছেন, কোনো সমস্যা অনুভব করছেন কী-না তা জানা। এতে দেখা যায় অনেকেই তাঁদের ও দেশ-বিদেশে অবস্থানরত নিকটজনদের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন। এছাড়া কিছু ব্যক্তিগত ও অন্যান্য সমস্যাও আছে। বিষয়টির প্রতি গুরুত্ব দিয়ে কানাডিয়ান সেন্টার এসব উদ্যোগ গ্রহণ করেছে। এতে সহায়তা করছে সার্ভিস কানাডা।

উল্লেখযোগ্য উদ্যোগগুলো হচ্ছে: শারিরীক ও মানসিক সুস্থতার জন্য প্রবীণদের সম্পৃক্ত করে ভার্চুয়াল বিভিন্ন কার্যক্রম চালানো। যেমন, সবজী বাগান সম্পর্কে পরামর্শ প্রদান, দর্শনীয় স্থানগুলোতে ভার্চুয়াল ভ্রমণ, বিশেষজ্ঞদের সহায়তায় স্বাস্থ্য পরামর্শ দেওয়া, গল্প শেয়ার করার মতো বিনোদনমূলক ক্রিয়াকলাপ চালানো। কীভাবে স্মার্ট ফোন, ট্যাবলেট, ল্যাপটপ এবং রিমোট টিউটোরিয়াল ব্যবহার করে অন্যের সাথে ভিডিও চ্যাট করতে হয় তা শেখানো। সামর্থ্য অনুযায়ী শুকনো খাবার,ফেইস মাস্ক, হ্যান্ড গ্লাভস প্রদান এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে নৈতিক সমর্থন প্রদান করা।

 

এরই ধারাবাহিকতায় আগামী ২৮ জুন, দুপুর ১২টায় এক কর্মশালার আয়োজন করা হয়েছে। সবজী চাষে বিদ্যমান সমস্যা ও উত্তরণের উপায়সহ এ বিষয়ক বিভিন্ন তথ্য প্রদান করা হবে। অনুষ্ঠানে বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত থাকবেন তিনজন কৃষিবিদ কামাল মুস্তফা হিমু, ড. মোহাম্মদ আলি ও গোলাম আজম চৌধুরী । জুমের সাহায্যে অনুষ্ঠানটি পরিচালিত হবে। সবার জন্য এটি উন্মক্ত। আগ্রহীরা অংশগ্রহণের জন্য cciktoronto@gmail.com এই ইমেইলে জানালে, লিংক, আইডি ও পাসওয়ার্ড পাঠানো হবে।  বিজ্ঞপ্তি।

 

 


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান