দেশি বিদেশি বিশেষজ্ঞদের সমন্বয়ে ‘স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়ন ফোরামে’র আত্মপ্রকাশ

Thu, Jun 11, 2020 11:44 PM

দেশি বিদেশি বিশেষজ্ঞদের সমন্বয়ে ‘স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়ন ফোরামে’র আত্মপ্রকাশ

নতুনদেশ ডটকম: বাংলাদেশে একটি জনমুখী, মানবিক ও জবাবদিহিমূলক স্বাস্থ্যব্যবস্থা গড়ে  তোলায় সহায়তা দিতে ’স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়ন ফোরাম’ নামে একটি অনলাইন প্লাটফরম গড়ে উঠেছে।

বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন স্থানে বসবাসরত স্বাস্থ্যসেবাখাতের বিশেষজ্ঞসহ বিশিষ্টজনের এই ফোরামে সম্পৃক্ত রয়েছেন। বিশ্বব্যাংকের সিনিয়র হেলথ স্পেশালিষ্ট ড. জিয়াউদ্দিন হায়দার এই ফোরামের অন্যতম উদ্যোক্তা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফোরামের অফিসিয়াল পেজে ফোরামের লক্ষ্য ও কার্য প্রণালী বিশদভাবে উল্লেখ করা  হয়েছে। এতে বলা হয়েছে,‘এই ফোরামটি স্বাস্থ্যখাতের উন্নয়নের লক্ষ্যে গঠিত, যা কোনভাবেই রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত নয়। এখানে কোন রাজনৈতিক বক্তব্যও গ্রহণযোগ্য নয়। এর মূল লক্ষ্য হলো- "একটি জনমুখী, মানবিক, ও জবাবদিহিতামূলক স্বাস্থ্যব্যবস্থা গড়ে তুলতে সহযোগিতা করা, যেখানে মুনাফা নয় বরং প্রতিটি রোগী-চিকিৎসক-নার্সের অধিকার সংরক্ষিত থাকে সর্বাগ্রে"।

এতে বলা হয়, এখানে সদস্যদের শেয়ারকৃত একেকটি লেখা, ছবি, ভিডিও, বিশেষজ্ঞদের আলোচনায় লাইভ ওয়েবিনার হবে অসাধু স্বাস্থ্য ব্যবসায়ীদের আইনের আওতায় আনার হাতিয়ার। দূর্নীতিবাজদের অপশক্তি আমাদের সম্মিলিত শক্তির কাছে কিছুই না। আমাদের মনে রাখতে হবে, নিরাপদ এবং মানসম্পন্ন চিকিৎসা পাওয়া কোন অনুগ্রহ নয় - এটা আমাদের অধিকার।

এতে বলা হয়,আমাদের এই ফোরামের বিশেষ উদ্দেশ্যসমূহ: বাংলাদেশের সকল নাগরিকের নিরাপদ ও মান সম্পন্ন স্বাস্থ্য ব্যবস্থা নিশ্চিত করা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যসেবা কর্মীদের সেবার মান উন্নয়নে অনুপ্রাণিত করা স্বাস্থ্য অব্যবস্থাপনায় ক্ষতিগ্রস্থ মানুষদের আইনি সহায়তায় প্রদান করা চিকিৎসা খাতে জাতীয় বাজেট বাড়িয়ে আধুনিক ও গবেষণামুখি চিকিৎসা ব্যবস্থা গড়ে তোলা ‘


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান