করোনা ভাইরাস রোধে নাকের স্প্রে: ক্লিনিকেল টেস্টের অনুমতি দিলো হেলথ কানাডা

Thu, Apr 23, 2020 12:29 AM

করোনা ভাইরাস রোধে নাকের স্প্রে: ক্লিনিকেল টেস্টের অনুমতি দিলো হেলথ কানাডা

নতুনদেশ ডটকম:

করোনা ভাইরাসের প্রতিষেধক আবিস্কারের বিশ্বব্যাপী লড়াইয়ে ভিন্ন ধরনের কৌশল নিয়ে এগিয়ে এসেছে কানাডীয়ান কোম্পানি স্যানোটাইজ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন।

 গবেষকরা যেখানে ভ্যাকসিন, ওষুধ বা অন্যান্য থেরাপি নিয়ে কাজ করছে, এই কোম্পানিটি চেষ্টা করছে নাকের মধ্যে স্প্রের মাধমে গ্যাস ছড়িয়ে দিয়ে ভাইরাসের সংক্রমণকে রুখে দিতে।

 কানাডার নিয়ন্ত্রক সংস্থা হেলথ কানাডা তাদের এই স্প্রের ক্লিনিকেল টেস্ট করার অনুমতি দিয়েছে। কোম্পানিটি বলছে, তাদের ক্রিনিক্যাল টেস্ট সফল হলে সরাসরি বাজারজাত করার জন্য অনুমতি চাইবে।

বুধবার এক ঘোষনায় কোম্পানিটি দাবি করেছে, তারা উথাহ স্টেট ইউনিভার্সিটির ইন্সটিটিউট ফর এন্টি ভাইরাল  রিসার্চ  ল্যারেটরিতে এই পদ্ধতি নিয়ে গবেষনা করেছে। তাতে দেখা গেছে  এই সলিউশন প্রয়োগে কোভিট-১৯  সংক্রমণের মূল যে ভাইরাস সেটিকে মাত্র ২ মিনিটে ৯৯.৯৯ শতাংশ নির্মুল করা যায়।  

কোম্পানিটি আশা করছে  ক্লিনিক্যাল টেস্টেও তারা একই রকম ফলাফল পাবেন।

কোম্পানিটি তাদের ল্যাবরেটরিতে তরল একটি সলিউশন তৈরি করেছেন যেটি স্প্রের মাধ্যমে  নাকে স্প্রে করা সহ নানাভাবেই ব্যবহার করা যাবে বলে তারা জানিয়েছে।

কোম্পানির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ক্রিস মিলার বলেছেন, আমরা যতো দ্রুত সম্ভব এর পরীক্ষ নিরীক্ষা শেষ করতে চাই যাতে দেশের অর্থনীতির চাকা খুলে দেয়ার সহায়ক  হিসেবে ভূমিকা রাখতে পারে।

আগামী সপ্তাহ থেকেই তারা এই ক্রিনিক্যাল টেস্ট শুরু করবে বলে জানিয়েছে।

আরো পড়ুন: করোনার চিকিসা নিয়ে কানাডায় ক্লিনিক্যাল টেষ্ট শুরু


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান