বাংলাদেশ পারে করোনা থেকে আমেরিকাকে উদ্ধার করতে!

Sun, Mar 29, 2020 11:50 PM

বাংলাদেশ পারে করোনা থেকে আমেরিকাকে উদ্ধার করতে!

শিতাংশু গুহ : বাংলাদেশে স্বাস্থ্য বিভাগ ২৯মার্চ প্রেস-বিজ্ঞপিতে জানা যায়, গত দুই দিনে কেউ করোনা আক্রান্ত হয়নি। কেউ মারা যায়নি। কতজনের টেষ্ট হয়েছে ওয়েবসাইটে তা নেই? পরিসংখ্যান অনুযায়ী সাফল্য আশাব্যঞ্জক। সকালে একজন এই সুসংবাদ দিয়ে বললেন, আপনি ট্রাম্পকে বলুন শেখ হাসিনার সাহায্য নিতে। প্রেসিডেন্ট ট্রাম্পকে টুইট করলাম, ‘ইন বাংলাদেশ নো ওয়ান ওয়াজ টেস্টেড পজিটিভ ফর করোনা ভাইরাস ইন লাষ্ট টুডেজ, মেবি দে ক্যান হেল্প আস। সাথে মোদিকে জুড়ে দিলাম।

 

বিশ্ব এখন করোনা থেকে মুক্তি চায়, সেটা যে প্রান্ত থেকেই আসুক না কেন? আমার দেশ বাংলাদেশ থেকে এলে তো আরো ভালো। জানি অনেকে অনেক কথা বলতে চাচ্ছেন, আপাতত: থামুন, করোনা গেলে তারপর বলুন! আমেরিকা উন্নত দেশ, এর ‘হেলথ কেয়ার ব্যবস্থা উন্নততর। করোনা ঠেকাতে আমেরিকা হিমশিম খাচ্ছে, স্বয়ং প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট প্রতিদিন জনগণকে ব্রিফিং করছেন, সর্বশেষ পরিস্থিতি জানাচ্ছেন।

 

ইটালি, দক্ষিণ কোরিয়া বা ইউরোপের সামগ্রিক স্বাস্থ্য ব্যবস্থা ও পরিষেবা অতীব উন্নত, এঁরা সবাই যখন হিমশিম খাচ্ছে, তখন বাংলাদেশের পরিসংখ্যান মানুষকে উৎসাহ যোগাবে। বিষয়টি ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখতে হবে। মানবজাতির এই দুর্দিনে আশার আলোকবর্তিকা দেখানোটা জরুরি, হোক সেটা মরীচিকা। তবে রুয়ান্ডার স্বাস্থ্যমন্ত্রীকে বাহবা দিতে হয়, তিনি স্পষ্ট বলেছেন, আমাদের দেশে করোনা নাই, টেষ্ট করার যন্ত্রও নেই!

 

সবকিছুতে শীর্ষে থাকা আমেরিকা করোনাতেও শীর্ষে? আবার আমেরিকার মধ্যে নিউইয়র্কের অবস্থা সবচেয়ে খারাপ। লাশের লাইন লম্বা, বেশ কজন বাংলাদেশী লাইনে আছেন। নিউইয়র্কে গভর্নর ‘লক-ডাউন ১৫ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছেন। ট্রাম্প সেটা বাড়িয়ে ৩০ এপ্রিল করেছেন। সবাই বলছেন, সামনের দুই সপ্তাহ পার হলে দুর্যোগ কাটতে শুরু করবে। তাই হোক। মানুষ আশা নিয়ে বাঁচে। করোনা পৃথিবীর শেষ নয়?

 

করোনা যদি মানুষের মাঝে ‘মানবতা জাগাতে পারতো, তাহলে হয়তো কিছুটা সান্তনা থাকতো? এই দুর্যোগের মধ্যেও আফগানিস্তানের গুরুদুয়ারে ত্রিশজন নিহত। বাংলা ট্রিবিউন জানাচ্ছে, বগুড়ার আদমদীঘিতে ২৭মার্চ ২০২০ শুক্রবার মন্দিরে চারটি প্রতিমা ভাংচুর হয়েছে। দৈনিক কালের কণ্ঠ একইদিন জানাচ্ছে, “করোনা আতঙ্কে সবকিছু স্থবির, কিন্তু পটুয়াখালীর পাখিমারা গ্রামে মাখনলাল বৈরাগীর জমি দখল করে রওশন আক্তার-শাহআলম মিয়ার ঘরতোলা থামছে না!

 

সামাজিক মাধ্যমে একজন লিখেছেন, ‘মোল্লা ভাইরাসের কারণে বাংলাদেশ থেকে করোনা ভাইরাস পালিয়েছে। আসলে কোন ভাইরাস বেশি বিপদজ্জনক তা বলা মুশকিল! করোনা ভাইরাসের কারনে ‘হ্যান্ডশেক উঠে গেছে। ব্যায়াম হিসাবে ‘ইয়োগার কদর বেড়েছে। মন্দির-মসজিদ অনেকটা শূন্য। পুরোহিত-মোল্লার কদর কমেছে। ধর্ম করোনা থেকে মানুষকে বাঁচাতে পারছে না? চন্ডী দাস এখানে সফল, তিনি লিখেছেন, ‘সবার ওপরে মানুষ সত্য

 

মানুষই মানুষকে বাঁচাবে। করোনার ওষুধ এলো বলে! মানুষ এখন বন্দি, খাঁচায় ঢুকে গেছে। বন্দি পশুপাখি এখন মানুষকে বলছে, ‘এবার বুঝ বাছাধন, আমাদের অবস্থাটা কি করে রেখেছো! এক স্বামী বেচারা দু:খ করে লিখেছেন, “আমাদের পঁচিশতম বিয়ে-বার্ষিকী নীরবে চলে গেলো। সন্ধ্যায় গিন্নি আমার রুমের দরজায় দাড়িয়ে বললো, জানো তো আজকের দিনটি কি? বললাম, জানি। ‘কাছে এসো। ভেতরে ঢুকলেন, তবে ছয়ফুট দূরে দাঁড়িয়ে ভালবাসা জানালেন।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান