নতুন পি আর, বিদেশি শিক্ষার্থী, অস্থায়ী শ্রমিকরা কানাডার ভ্রমন নিষেধাজ্ঞার বাইরে

Sat, Mar 21, 2020 9:44 PM

নতুন পি আর, বিদেশি শিক্ষার্থী, অস্থায়ী শ্রমিকরা  কানাডার ভ্রমন নিষেধাজ্ঞার বাইরে

নতুনদেশ ডটকম: বিদেশি নাগরিকদের কানাডায় প্রবেশ নিষিদ্ধ করা হলেও আন্তর্জাতিক শিক্ষার্থী, অস্থায়ী শ্রমিক এবং নতুন অনুমোদন পা্ওয়া স্থায়ী বাসিন্দাদের এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে। এই তিন ক্যাটাগরির বিদেশি নাগরিকরা শর্ত পূরণ সাপেক্ষে কানাডায় অঅসতে পারবেন।

প্রসঙ্গত করোনা ভাইরাসের সংক্রমন রোধে গত ১৮ মার্চ থেকে মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়া সকল বিদেশিদের কানাডায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জাতির উদ্দেশে ভাষন দিয়ে সরকারের এই পদক্ষেপের ঘোষনা দেন।

তবে নতুন অনুমোদন পা্ওয়া স্থায়ী বাসিন্দা, আন্তর্জাতি শিক্ষার্থী এবং অস্থায়ী শ্রমিকদের ব্যাপারে সুনির্দিষ্ট র্েদেশনা না থাকায় সংশয় তৈরি হয়।

পরে সরকারের ইমিগ্রেশন মন্ত্রনালয় এদের ব্যাপারে ব্যাখ্যা দিয়ে সরকারি নির্দেশ জারি করে। এতে বলা হয়, বিদেশি নাগরিকদের যারা ইতিমধ্যে কানাডায় কাজ করার, পড়াশোনা করার বা কানাডায় স্থায়ীভাবে বসবাসের অঙ্গীকার করেছেন তাদের নিষেধাজ্ঞার বাইরে রাখা হবে।

ইমিগ্রেশন মন্ত্রনালয়ের ব্যাখ্যায় বলা হয়েছে, কানাডায় স্থায়ী বাসিন্দা হিসেবে বসবাসের জন্য যাদের ১৬ মার্চের আগে অনুমোদন দেয়া হয়েছে তারা এই নিষেধাজ্ঞার বাইরে থাকবেন। আন্তর্জাতিক শিক্ষার্থীদের যাদের ১৮ মার্চ নিষেধাজ্ঞা জারির আগ থেকেই বৈধ স্টাডি পারমিট আছে তাদেরও কানাডায় আসার ক্ষেত্রে কোনো সমস্যা নেই। অস্থায়ী বিদেশি শ্রমিক যাদের বৈধ ওয়ার্ক পারমিট  আছে তাদেরও এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে।

ইমিগ্রেশন মন্ত্রনালয় বলেছে, এই তিন ক্যাটাগরিতের আসা বিদেশি নাগরিকদের ভ্রমনকে জরুরী ভ্রমন হিসেবে নিষেধাজ্ঞা থেকে অব্যহতি দেয়া হয়েছে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান