লন্ডন (অন্টারিও) তে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

Mon, Mar 2, 2020 12:17 AM

লন্ডন (অন্টারিও) তে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

নতুনদেশ ডটকম : গত শনিবার (২৯ ফেব্রুয়ারী,)  লন্ডন (অন্টারিও) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন। বেশ ছোট এই বাংলাদেশী কমিউনিটিতে সবার প্রচেস্টায় গত এক বছর বড় দুটি অর্জন হয়েছেঃ  স্বোর্ডের অধীনে শনিবারের বাংলা স্কুল এবং একটি বাংলা সঙ্গীত শেখানোর স্কুল। পুরো অনুষ্ঠান ছিল প্রধানতঃ এ দুই প্রতিষ্ঠানের শিশু কিশোর-কিশোরীদের গান-কবিতা-নাচ পরিবেশনা।

 

মিড্ওয়ে কমিউনিটি সেন্টারে প্রভাত ফেরীর মাধ্যমে অনুষ্ঠান শূরু হয়। ‘আমার ভাইয়ে’রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী’ গান গেয়ে নিজেদের তৈরি শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।

 বাংলা স্কুলের শিক্ষক শেলী গঞ্জাল্ভেজ –এর নির্দেশনায় বাংলা স্কুলের শিক্ষক আরাফ, রুবামা, অহনা, অস্মিতা, জয়ীতা, মানহা, রাহমা, জারা, অমিয়, রাতিব, আহমেদ, আলীনা, জায়ীম, নাশিতা, রুকাইয়াত, তাহীম, অনুস্তাপ,সাবাহ, আদিব, আদৃতা, তাহসান, সামীদ, সাকীফ সমস্বরে বাংলা বর্ণ উচ্চারণ করেছে, কাজী কাদের নেওয়াজ –এর ‘মা’ এবং আল-মাহমুদের ‘ফেব্রুয়ারীর একুশ তারিখ’ কবিতা আবৃতি করেছে, ‘ক-এ কলা খ-খাই’ গান গেয়েছে। বাংলা স্কুলের দুই স্বেচ্ছাসেবক জয় এবং অরিত্র ছিল তাদের সাথে।

 

এরপর ছিল ‘পিন্দারে পলাশের বন’ গানের সাথে রোদেলার একক নৃত্য।

 

বাংলা সঙ্গীত স্কুলের শিক্ষক শাওন সেঁজুতি’র নির্দেশনায়  ওমেরা, শারীন, তাহসান, সামীদ, সাকীফ, রাতিব, জয়ীতা, অহনা, অস্মিতা, নাশিতা, তাহীম, আহনাফ, নওরোজ, সাবীন, সারিয়াহ, জয়, তাশফিন, অরিত্র ও শিঞ্জন এর অংশগ্রণে একে একে আজব দেশের ধন্য রাজা, গ্রীষ্ম বর্ষা শরত, হেমন্ত, পৌষ তোদের ডাক দিয়েছে, আজ ধানের খেতে, শুকনো পাতার নূপুর পায়ে, আমি বাংলায় গান গাই, আমার ভাইয়ের রক্তে রাঙানো গান গুলো গাওয়া হয়েছে। সবশেষে সবাই মিলে জাতীয় সংগীত গেয়ে সাংস্কৃতিক পর্ব শেষ হয়।

 

দূর প্রবাসে বেড়ে ওঠা আমাদের শিশু-কিশোর-কিশোরীরা তাদের শেকড়ের ভাষা আর সংস্কৃতিকে কী সুন্দরভাবেই উপস্থাপন করলো

 

সবশেষে সব ক্ষুদে অংশগ্রহণকারীদের সনদপত্র এবং শিক্ষকদের সম্মাননা প্রদান করা হয়। পুরো অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন তানিয়া রুবাইয়াত।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান