উহান থেকে আসা নাগরিকদের জন্য কানাডার যতো প্রস্তুতি

Fri, Feb 7, 2020 10:46 AM

উহান থেকে আসা নাগরিকদের জন্য কানাডার যতো প্রস্তুতি

নতুনদেশ ডটকম: টরন্টো থেকে মাত্র দুই ঘন্টা ড্রাইভের দুরত্বে ছোট্ট শহর ট্রেনটন। ট্রেনটনে অবস্থিত কানাডার সামরিক বাহিনীর ঘাটিতে বিশেষ তদারকিতে রাখা হচ্ছে চীনের উহান থেকে ফিরে আসা কানাডীয় নাগরিকদের।

করোনা ভাইরাস সংক্রমনের শিকার চীনের উহান থেকে  কানাডীয়ানকে নিয়ে কানাডার বিশেষ বিমানটি ট্রেনটনে  পৌঁচেছে।ভোর  টানা ১৪ দিন তারা বিশেষ তদারকিতে (কোয়ারেনটাইন) অবস্থায় থাকবেন। ভাড়া করা বিশেষ বিমানটির পাইলট এবং ক্রুদেরও ১৪ দিন কোয়ারেনটাইন অবস্থায় রাখা হবে।

করুনা ভাইরাস সংক্রমিত এলাকা থেকে ফেরত আসা নাগরিকদের ১৪ দিনের কোয়ারেনটাইনের সময়টার প্রস্তুতি দেখে বিস্মিত না হয়ে উপায় নেই। ভয়াবহ ছোঁয়াচে ভাইরাস সংক্রমিত এলাকা থেকে আসা লোকগুলো স্থানীয় জনপদ কিংবা ট্রেনটনের সামরিক ঘাটিতে রোগের বিস্তর ঘটাবে কী না, তা নিয়ে কারোই কোনো উদ্বেগ নেই। তারা নিশ্চিত- রোগের বিস্তার তারা ঠেকিয়ে দেবেন। সবার ভাবনা একটা উপদ্রুত এলাকা থেকে উদ্ধার করে আনা লোকগুলো কোয়ানেটাইনে থাকা অবস্থায় তাদের আত্মসম্মানে আঘাত লাগতে পারে- এমন কিছু যাতে না ঘটে সেটা নিশ্চিত করা।

স্থানীয় মেয়র আশপাশের মিউনিসিপ্যালিটি কর্তৃপক্ষদের নিয়ে বিশেষ সভা করেছেন। সামরিক ঘাটির আশে পাশে উৎসুক নাগরিকরা যাতে ভীড় জমাতে না পারেন- সে জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। স্থানীয় সামজিক সংগঠনগুলোকেও সম্পৃক্ত করা হয়েছে এই প্রক্রিয়ায়।

উপদ্রুত এলাকা থেকে আসা মানুষগুলোকে ট্রেনটনে বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় স্বাগত জানানোর চিন্তাও করেছিলেন জনপ্রতিনিধিরা। ফায়ার ওয়ার্কস এর প্রস্তাবও উঠেছিলো। সেটি অবশ্য কেউ গ্রহন করেনি। তবে ১৪ দিনের কোয়ারেনটাইন শেষে নাগরিকরা যেদিন নিজ নিজ পরিবারের কাছে ফিরে যাবেন- সেদিন একটা আনন্দ অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েছেন স্থানীয় মেয়র। উহান থেকে আসা মানুষগুলো কোনো ভাবেই যেনো কোনো ধরনের ‘কমপ্লেক্সে’ না ভোগেন- সেটি নিশ্চিত করতে চান সবাই।

উহান ফেরত নাগরিকদের স্বাগত জানাতে ‘ ্ওয়েলকাম হোম’ সাইন ঝুলিয়ে দেয়া হয়েছে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান