করোনাভাইরাস সম্পর্কে প্রথম সতর্ককারী ডাক্তার লি মারা গেছেন

Thu, Feb 6, 2020 3:38 PM

করোনাভাইরাস সম্পর্কে প্রথম সতর্ককারী ডাক্তার লি মারা গেছেন

নতুনদেশ ডটকম: করোনাভাইরাসের সংক্রমন সম্পর্কে সর্ব প্রথম সতর্ক  করতে গিয়ে চীনা সরকারের নীপিড়নের শিকার হ্ওয়া ডাক্তার লি  ওয়েন লিয়াঙ মারা গেছেন। হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মুত্যু ঘটে বলে চীনের সরকারি নিয়ন্ত্রিত গ্লোবাল টাউম এ খবর প্রকাশিত হয়েছে। পরে বিশ্বখ্যাত ‘ব্লুমবার্গ’  নিজস্ব সূত্রে ডা: লি এর মৃত্যুর সংবাদের  সত্যতা নিশ্চিত করেন।

 চীনের উহানের চিকিৎসক ডা. লি করোনাভাইরাসের সংক্রমন সম্পর্কে তার সহকর্মী চিকিৎসকদের সতর্ক করেন।  ৩০ ডিসেম্বর তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘নতুন ধরনের শ্বাসকষ্টজনিত রোগের’  বিষয়ে একটি পোষ্ট দেন। সেখানে তিনি করোনা ভাইরাসের সংক্রমনের  বিস্তারিত তুলে ধরে সহকর্মী চিকিৎসকদের সতর্ক করে দেন। তার এই কাজকে ভালোভাবে নেয়নি চীনের সরকার।  ‘গুজব ছড়ানো অভিযোগে’ পুলিশ তাকে ধরে নিয়ে যায় । পরে ‘ অন্যায় করেছে’ মর্মে মুচলেকা দেয়ার পর ৩ জানুয়ারি পুলিশ তাকে ছেড়ে দেয়।

পুলিশের কাছ থেকে ছাড়া পেয়েই ডা.  লি হাসপাতালে চুটে যান। ততক্সণে করোনাভাইরাসের সংক্রম ছড়িয়ে পড়তে শুরু করেছে। ডা. লি নিজেকে নিয়োজিত করেন ভাইরাস আক্রান্ত রোগীদের সেবায়। । ১০ জানুয়ারি তিনি কাশিতে আক্রান্ত হন।  কাশির সাথে জ্বর দেখা দিলে ১২ জানুয়ারি তাকে হাসপাতালে ভর্তি করা হয়।  করোনাভাইরাস আক্রান্ত কী না পরীক্ষায় ফলাফল নেগেটিভ হয়। কিন্তু তার শ্বাসকষ্টে বাড়তে থাকে। পরে চিকিৎসাধীন অবস্থায়ই হাসপাতালে  তিনি মৃত্যু বরন করেন।

চীনের সরকারি নিয়ন্ত্রিত ‘গ্লোবাল টাইমস’ নামে একটি পত্রিকায় প্রথমে তার মৃত্যু সংবাদ প্রকাশিত হয়।তবে তার মৃত্যুর কারন সম্পর্কে নিশ্চতভাবে কোনো তথ্য সেই খবরে উল্লেখ করা হয়নি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান