করোনা ভাইরাস রোধে মাস্কের কোনো ভূমিকা নেই!

Tue, Jan 28, 2020 11:53 PM

করোনা ভাইরাস রোধে মাস্কের কোনো ভূমিকা নেই!

নতুনদেশ ডটকম: ‘মাস্ক’ পরে ঘুরে বেড়ালেই কি  করোনা ভাইরাস থেকে রেহাই পাওয়া যাবে?- এর স্বপক্ষে বৈজ্ঞানিক কোনো  যুক্তি বা প্রমান নাই্ । তবু টরন্টোর ওষূধের দোকানগুলোতে (ফার্মেসী) কোনো  সার্জিক্যাল মাস্ক  নেই। করোনা ভাইরাস নিয়ে আলোচনার একদম শুরুর দিকেই মাস্কগুলো বাজার থেকে উধাও হয়ে গেছে। কারা কিনে নিলো এতো মাস্ক? এতোটা সাবধানী কারা? এসব জানার অবশ্য সুযোগ নেই।

তবে করোনা ভাইরাস থেকে রেহাই পাবার ক্ষেত্রে এই ধরনের মাস্ক কতোটা সহায়ক তা জানার চেষ্টা করেছিলো টরন্টো স্টার। ইউনিভার্সিটি হেলথ নেট্ওয়ার্কের বিশেষজ্ঞ  ড. সোসি হোতা বলেছেন, এটি আসলে মানুষকে ‘অসত্য একটা নিরাপত্তাবোধ’ দেয়- তার চেয়ে বেশি কিছু না।তিনি বলেন, মাস্ক যে  এই ধরনের সংক্রমন রোধ করার কার্যকর কোনো পদক্ষেপ তা বলার মতো যুক্তি, তথ্য প্রমান আমাদের হাতে নেই।

এই বিশেষজ্ঞ বলেন, এই ধরনের পরিস্থিতিতে মানুষ অসহায় হয়ে পরে এবং  নিজেকে রক্ষায় কিছু একটা অবলম্বনের জন্য মরিয়া হয়ে ওঠে। তখন মনে হয়, মাস্কই বুঝি আত্মরক্ষার সঠিকতম উপায়। কিন্তু এইধরনের ভাবনার সত্যিকার অর্থে কোনো কারন নাই।

তিনি বলেন, মাস্ক পড়ার জন্য কোনো চিকিৎসক পরামর্শ দেবেন- এটা তিনি মনে করেন না।

অন্টারিওর প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ড. ডেভিড উইলিয়ামস সোমবার কুইন্সপার্কে আয়োজিত সংবাদ সম্মেলনে বলেছেন, ভাইরাসের সংক্রমন রোধে কখনোই মাস্ক পরার সুপারিশ করা হয়নি। তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে- বার বার হাত মুখে বা মুখমন্ডলে না নেয়া। তিনি বলেন, মাস্ক আসলে খানিকটা ঝুঁকিপূর্ণ। কারন মাস্ক পরিহিত ব্যক্তি বার বারই হাত মুখের কাছে নিয়ে যায়।

চিকিৎসকরা বলছেন, মাস্ক ব্যবহার করা হয় জীবাণুকে ভেতরে আটকে রাখার জন্য, বাইর থেকে বেথরে প্রবেশ রোধের জন্য নয়। হাসপাতালের পরিবেশে এটি উপকারী, কিন্তু বাইরে এটি মোটেও  কার্যকর কিছু নয়।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান