কোন বইটা সব কানাডীয়ানের পড়া উচিৎ?

Sun, Jan 26, 2020 11:02 PM

কোন বইটা সব কানাডীয়ানের পড়া উচিৎ?

নতুনদেশ ডটকম : বই কি দেশকে সামনে এগিয়ে নিতে কোনো  ভূমিকা রাখে? বই কি মানুষকে অগ্রসর চিন্তায় উদ্বুদ্ধ করে? করে হয় তো। অন্তত কানাডার প্রভাবশালী টেলিভিশন ‘সিবিসি’র এই কাজটা দেখলে তো তাই মনে হয়।

’কানাডা রিডস’ (Canada Reads) নামে ব্যতিক্রমী একটি প্রোগ্রাম করে সিবিসি। ১৮ বছর পেরিয়ে ১৯ বছরে পা দিচ্ছে অনুষ্ঠানটি।  এ বছর হচ্ছে ১৯তম আয়োজন, ‘কানাডা রিডস ২০২০’।

কি হয় এই অনুষ্ঠানে?  What is the one book all of Canada should read? – সেটা খুঁজে বের করে এই অনুষ্ঠান। কি হবে এই অনুষ্ঠানে?  One book to bring Canada into focus. কোনো একটি বই যে কীনা কানাডাকে ফোকাসে এনেছে তাকে খুঁজে বের করা হবে এই অনুষ্ঠানে।

কবিতা, গল্প উপন্যাস, ব্যক্তিগত স্মৃতিচারণ, রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক গদ্য- যা ই হোক না কেন- কোন বইটা কানাডাকে ফোকাসে এনেছে, কোন বইটা পুরো কানাডার পড়া উচিৎ- তা নির্ধারণ করবে এই অনুষ্ঠান।

কি বাছাই করা হবে সেই বইটি? ২০১৯ সালে প্রকাশিত বইগুলোর মধ্য থেকে ১৫টি বইয়ের দীর্ঘ তালিকা করেছিলো সিবিসি। বই বোদ্ধারা সেই বাছাইয়ের কাজটি করেছেন। সেই ১৫ টি বই থেকে সিবিসির বিশেষজ্ঞ প্যানেলের পর্যালোচনায় এখন ৫টি বই আছে শর্ট লিষ্টে।

আগামী ১৬- ১৯ মার্চ এই পাঁচটি বই নিয়ে উন্মুক্ত বিতর্ক হবে। পাঁচ জন বই বোদ্ধা দায়িত্ব নিয়েছেন প্রতিটি বইয়ের বিশেষত্ব তুলে ধরতে। প্রত্যেকেই যুক্তি দিয়ে দেখাবেন তার সমর্থিত বইটি হচ্ছে সেই বই যেটি পুরো কানাডার পড়া উচিৎ। টানা চার দিনের বিতর্কের পর বিজয়ী বইটির নাম ঘোষনা করা হবে।

চার দিনের বিতর্কই সিবিসি রেডিও, টেলিভিশন এবং সোশ্যাল মিডিয়ায় লাইভ সম্প্রচার করা হবে। বিতর্কটা হবে সিবিসি মিলনায়তনে হল ভর্তি দর্শকদের উপস্থিতিতেই।

 বই নিয়ে সিবিসি মিলনায়তনের বিতর্কটায় কেমন চমৎকারভাবে সম্পৃক্ত হয়ে যায় বই পড়ুয়া মানুষগুলো। খেলার মতো তখন রাস্তায়, কফির আড্ডার আলোচনায়ও মূখ্য হয়ে  ওঠে – কোন বইটি বিজয়ী হচ্ছে- তা নিয়ে গুঞ্জন।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান