উত্তরের হাওয়ায় ভেসে ভেসে

Sat, Jan 11, 2020 12:05 AM

উত্তরের হাওয়ায় ভেসে ভেসে

জন আলেক্জান্ডার ম্যকডোনাল্ড :কানাডার প্রথম প্রধানমন্ত্রী (১৮৬৭-১৮৭৩) জন আলেক্জান্ডার ম্যকডোনাল্ড জন্মগ্রহণ করেন ১১ জানুয়ারী ১৮১৫ সালে স্কটল্যান্ডের গ্লাসগোতে।ছেলেবেলায় তাঁর পরিবারের সাথে ১৮২০ সালে ওন্টারিওর কিংস্টনে অভিবাসী হিসাবে কানাডায় আসেন। আইনজীবী হিসাবে তাঁর পেশা শুরু হয়। আইন ব্যবসার পাশাপাশি রাজনীতিতে সক্রিয় থাকেন। ১৮৪৪ সালে প্রাদেশিক সংসদের সদস্য নির্বাচিত হন কিংস্টন থেকে কনজারভেটিভ দলের পক্ষে। ১৮৬৭ সালে গঠিত কানাডা কনফেডারেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এবং কানাডার প্রথম প্রধানমন্ত্রী নিযুক্ত হন । তারপর ১৮৭৮ থেকে ১৮৯১ সালে তার মৃত্যু পযর্ন্ত কানাডার প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ৬ জুন ১৮৯১ সালে ওটোয়ায় মারা যান।

 

এমব্রস জে স্মল:

কানাডার বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব এমব্রস জে স্মল জন্মগ্রহণ করেন ১১ জানুয়ারী ১৮৬৬ সালে । তিনি লন্ডন এবং কানাডার গ্রান্ড ওপেরা হা্ওজের মালিক ফলে ধণ্যাঢ্য ব্যক্তি ছিলেন।

১৯১৯ সালে ১ ডিসেম্বর গ্রান্ড ওপেরা হাওজ বিক্রয় করে নগদ অনেক টাকার মালিক হন এবং সেই দিন থেকেই তিনি নিখোঁজ হয়ে যান। তাঁর নিখোঁজ হয়ে যাওয়ার রহস্য উদ্ধারের জন্যে বিখ্যাত গোয়েন্দা আর্তুর কোনাল ডোয়েল দায়িত্ব  গ্রহণ করেছিলেন কিন্ত রহস্যের কোন কূল-কিনার হয়নি।তার স্ত্রী তেরেসা স্মল ঘোষণা দিয়েছিলেন এমব্রস জে স্মলের যে সন্ধান দিতে পারবে উপযুক্ত সন্ধানদাতাকে তৎকালীন সময়ে কানাডীয়ান ৫০ হাজার ডলার পুরস্কার দেয়া হবে।কিন্তু তাতেও কোন ফল হয়নি। ১৯২৪ সালে কানাডীয় পুলিশ তাঁকে অফিসিয়ালি মৃত ঘোষণা করে। ১৯৬০ সালে আমীমাংসিত ভাবে এমব্রস জে স্মল হত্যাকাণ্ডের মামলটি স্থগিত ঘোষণা করা হয় ।

 

এ্যান হ্যাগটভেইট:

আল্পাইন স্কি রেইসার এ্যান হ্যাগভেইট জন্মগ্রহন করেন১৯৩৯ সালের ১১ জানুয়ারী।

তিনি অলিম্পিকে স্বর্ণপদক জয়ীএবং দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান