জসিম মল্লিকের দুটি নতুন বই

Tue, Jan 7, 2020 12:43 AM

জসিম মল্লিকের দুটি নতুন বই

নতুনদেশ ডটকম : একুশে গ্রন্থমেলা ২০২০ এ জসিম মল্লিকের দুটি নতুন বই প্রকাশিত হচ্ছে। একটি হচ্ছে উপন্যাস। নাম স্পর্শ। এটি লেখকের প্রথম কিশোর উপন্যাস। ব্যাতিক্রিমী উপন্যাস স্পর্শ। ভালবাসার চাষাবাদ নামে আর একটি স্মৃতি গদ্যের বই প্রকাশিত হচ্ছে। এর আগে লেখকের পাঁচটি স্মৃতি গদ্যের বই প্রকাশিত হয়েছে। এই বইয়ের লেখাগুলো সম্পূর্ আলাদা মাত্রার। বই দুটি  প্রকাশ করছে অনন্যা। প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রৃব এষ।

বই দুটি নিয়ে সংক্ষিপ্ত কথা..

 স্পর্শ

বয়ঃসন্ধিকালটা এক আলো-আঁধারি সময়। শরীরে স্বেদগন্ধ পাওয়া যায়। হরিণের মতো চঞ্চল হয়। পৃথিবীর সমস্ত বিরহবেদনা মনে এসে বাসা বাঁধে। আলোছায়াময় এক ঘেরাটোপ ঘিরে থাকে। পানিতে নিজের ছায়া দেখতে ইচ্ছে করে। আলো আঁধারের এক অরণ্যে মায়াবী আলোয় প্রকান্ড ঘোড়ার পিঠে সওয়ার হয়ে ধীরে ধীরে অন্যমনে চলে যেতে মন চায়। স্পর্শ এক কিশোরের মনোজগতের নানা টানাপোড়েনকে উপজীব্য করে  লেখা উপন্যাস। কৈশোরকালটা একটু গোলমেলে সবসময়, একটা পরিবর্তনের সময়। এই বয়সের একজন কিশোর তার মননে একধরণের ধোঁয়াশা, এক অলীক স্বপ্ন ও আকাঙ্ক্ষার মধ্যে বসবাস করে। চারপাশের ভীড় তাকে অস্থির আর অসহায় করে দেয়। নিঃসঙ্গ করে দেয়। কিশোর মনের এক মায়াময় স্বপ্নজাল হচ্ছে এই উপন্যাস।

ভালবাসার চাষাবাদ

ভালোবাসার চাষাবাদ মূলতঃ স্মৃতি গদ্যের বই। টুকরো টুকরো কথামালা ও ঘটনা। অনেকটাই স্মৃতিনির্ভর বা কখনো কখনো সমসাময়িক ঘটনাবলী নিয়ে লেখা। এই  গ্রন্থের লেখাগুলো একটু ভিন্ন আঙ্গিকের। নিজের বিচিত্র সব অভিজ্ঞতা- কখনও শৈশব, কখনও কৈশোর, নিজের সন্তান, বন্ধুদের কথা, মায়ের কথা, অভিমান আর আবেগের কথা। একই সাথে দেশ ও বিদেশের বিচিত্র সব অভিজ্ঞতা ফুটে উঠেছে। মানুষের মনে যে সমস্ত চিন্তার উদ্রেক হয়, যা সবাই ভাবে, সাধারণ ঘটনা যা পাঠককে আলোড়িত করে, উদ্বেলিত করে, ভাবনার খোড়াক জোগায়, যা মানুষ তার নিজের কথাই মনে করে এই গ্রন্থের লেখায় তারই প্রকাশ ঘটেছে।

লেখক পরিচিতি

১৯৮৩ সালে তৎকালীন সাপ্তাহিক বিচিত্রায় সাংবাদিকতা এবং সাহিত্য চর্চার শুরু। শৈশব থেকেই অনেক লড়াই সংগ্রামের মধ্য দিয়ে বড় হয়েছেন এবং বিচিত্র সব অভিজ্ঞতা অর্জন করেছেন। সেই সব লড়াই সংগ্রাম আর বিচিত্র অভিজ্ঞতা নিয়েই তিনি লিখছেন অনেক গল্প, উপন্যাস, নিবন্ধ এবং স্মৃতিকথা। জীবন, সমাজ আর মানুষের মনোজাগতিক নানা বিষয় ফুটে ওঠেছে তার লেখনীতে। সম্পর্কের সূক্ষ্ম বিষয়গুলোকে অনুপঙ্খভাবে তুলে আনেন তার লেখায়। প্রকৃতি, গ্রাম আর নাগরিক জীবনের টানাপোড়েন তার লেখার প্রধান উপজীব্য।

জন্মঃ ৯ এপ্রিল ১৯৬২, জন্মস্থানঃ বরিশাল, বাংলাদেশ। শিক্ষা জীবনঃ বরিশাল বিএম কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়, পেশাঃ সাংবাদিকতা ও লেখালেখি,নেশাঃ ভ্রমণ প্রিয়ঃ বই পড়া


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান