সোলেমানি হত্যা: যুদ্ধের দামামা বাজিয়ে দিলেন ট্রাম্প?

Sat, Jan 4, 2020 2:05 AM

সোলেমানি হত্যা: যুদ্ধের দামামা বাজিয়ে দিলেন ট্রাম্প?

বাগদাদ বিমানবন্দরে ড্রোন থেকে মিসাইল ছুড়ে ইরানের সবচেয়ে প্রভাবশালী সামরিক কমান্ডার কাসেম সোলেমানিকে হত্যার মধ্যে দিয়ে বিশ্বকে নতুন উদ্বেগের মধ্যে ঠেলে দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সেই সঙ্গে তিনি বছরের শুরুতেই বিশ্বের মানুষের মনে অনেকগুলো প্রশ্নের জন্ম দিয়েছেন। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ।

ট্রাম্প যা করেছেন তা কী আন্তর্জাতিক আইনে বৈধতা পেতে পারে? জাতিসংঘ এখন কী করবে? এখনই কেন এই পদক্ষেপ নিলেন ট্রাম্প? এই পদক্ষেপ কী তাকে অন্য কোনো সুবিধা দেবে? এর বদলা নিতে কী করতে পারে ইরান?

সবচেয়ে বড় প্রশ্ন- সোলেমানিকে হত্যার ঘটনা কী মধ্যপ্রাচ্য আর বিশ্বকে নতুন যুদ্ধের দিকে ঠেলে দিল?

আরও অনেকের মত সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনও সেই শঙ্কার কথা বলেছেন। তার ভাষায়, বারুদের বাক্সে ডনাল্ড ট্রাম্প ডিনামাইট ছুড়ে দিয়েছেন।  

সোলেমানি কেন এত গুরুত্বপূর্ণ

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির পর দেশটির সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে আলোচিত নাম মেজর জেনারেল কাসেম সোলেমানি।

তিনি ছিলেন বিপ্লবী গার্ডস বাহিনীর এলিট ইউনিট কুদস ফোর্সের প্রধান। বলা হচ্ছে, দেশের বাইরে ইরানের সামরিক ও রাজনৈতিক প্রভাব বিস্তারের চেষ্টায় সোলেমানি ছিলেন মূল ব্যক্তি। সাম্প্রতিক বছরগুলোতে ইরানের পররাষ্ট্র নীতি নির্ধারণেও তার ভূমিকা ছিল।

 

বিবিসি লিখেছে, গত দুই দশক ধরে ইরাক, ইয়েমেন, সিরিয়া ও লেবাননের মত দেশে শিয়া মিলিশিয়া গোষ্ঠীগুলোর শক্তিশালী হয়ে ওঠার পেছনে তিনিই ছিলেন প্রধান রূপকার। এর মোকাবেলায় তেহরানের আঞ্চলিক শত্রু সৌদি আরব, ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রকে বেগ পেতে হয়েছে। ফলে বহুদিন ধরেই তিনি ছিলেন যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের ‘টার্গেট’।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত এপ্রিলে ইরানের রেভুলিউশনারি গার্ডস ও কুদস ফোর্সকে ‘বিদেশি সন্ত্রাসী সংগঠন’ হিসেবে ঘোষণা করেন।

ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনীর ঘাঁটিতে মার্কিন হামলায় ২৫ জন নিহত হওয়ার পর দুদিন আগে বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা-ভাংচুরের ঘটনা ঘটে। জেনারেল কাসেম সোলেমানির পরিকল্পনায় ওই হামলা হয়েছিল বলে পেন্টাগন দাবি করে আসছে, যদিও তা অস্বীকার করেছে ইরান।

অনেক যুদ্ধের ‘কুশলী’ হিসেবে পরিচিত ৬২ বছর বয়সী সোলেমানি নিজের দেশে ছিলেন রহস্যঘেরা এক নায়কোচিত চরিত্র। তার  নিহত হওয়ার খবরে তেহরানের রাস্তায় তার ছবি নিয়ে বিক্ষোভও হয়েছে।  

সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

ফুরো প্রতিবেদন পড়ুন এইখানে


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান