উত্তরের হাওয়ায় ভেসে ভেসে

Wed, Dec 25, 2019 12:06 AM

উত্তরের হাওয়ায় ভেসে ভেসে

ইসেবেলা ভ্যালেন্সি ক্রাফোর্ড:  কানাডিয় কবি ও লেখক ইসেবেলা ভ্যালেন্সি ক্রাফোর্ড ১৮৪৬ সালের ২৫ ডিসেম্বর জন্মগ্রহণ করেন আয়ারল্যান্ডের ডাবলিন-এ। কানাডায় যারা লেখালেখিকে পেশা হিসাবে গ্রহন করেন তাঁদের মধ্যে অন্যতম ইসেবেলা ভ্যালেন্সি ক্রাফোর্ড। তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয় “দ্য টরন্টো মেইল” পত্রিকায় ১৮৭৩ সালে। প্রকাশিত গ্রন্থ ১০টিরও বেশী। ১৮৮৭ সালের ১২ ফেব্রুয়ারী ওন্টারিও প্রদেশের টরন্টোয় মৃত্যু হয় তাঁর।

টরন্টো শহরে সি.এন. টাওয়ারের পাশে অবস্থিত জন স্ট্রিটে ইসেবেলা ভ্যালেন্সি ক্রাফোর্ড নামে একটি পার্ক রয়েছে।

লিলা বেল ওয়ালেস:

সবার্ধিক বিক্রিত, বহুল পঠিত ও বিশ্ব নন্দিত রিডার্স ডাইজেস্ট ম্যাগাজিনের অন্যতম প্রকাশক লিলা বেল ওয়ালেস জন্মগ্রহন করেন ১৮৮৯ সালের ২৫ ডিসেম্বর ম্যানিটোবার ভিরডেন শহরে। তার স্বামী ছিলেন রিডার্স ডাইজেস্ট ম্যাগাজিনের সহযোগী প্রকাশক। ১৯৮৩ সালে ৯৪ বছর বয়সে তার মৃত্যু হয়।

অ্যালান্নাহ মাইলেস: 

কানাডার জনপ্রিয় কন্ঠশিলপী, গীতিকার এবং অভিনেত্রী, গ্র্যামী এ্যওয়ার্ড ও জুনো এ্যওয়ার্ড বিজয়ী অ্যালান্নাহ মাইলেস জন্মগ্রহণ করেন ১৯৫৮ সালের ২৫ ডিসেম্বর, ওন্টারিও প্রদেশের টরন্টো শহরে। তাঁর বাবা উইলিয়াম ডগলাস বাইলেস কানাডার ব্রডকাস্ট ইন্ডাস্ট্রির স্বনামধন্য একজন।

 ৯ বছর বয়সে মাইলেস গান লেখেন এবং ১২ বছর বয়সে গান গাওয়া শুরু করেন। ৯০ দশকে কানাডার টপ টেন এবং ইউ.এস বিলবোর্ডে তাঁর গান নিয়মিত অন্তর্ভূক্ত হতো।

গতকালের লেখা পড়ুন এইখানে


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান