কানাডার রাজনীতিকরা বাংলাদেশিদের আবেগটা বুঝতে শিখুক

Mon, Dec 16, 2019 7:40 PM

কানাডার রাজনীতিকরা বাংলাদেশিদের আবেগটা বুঝতে শিখুক

শ্ওগাত আলী সাগর: প্রধানমন্ত্রী জাষ্টিন ট্রুডোর নির্বাচনী এলাকায় অনেক বাংলাদেশির বাস। ভোটের সময় এরা সবাই ট্রুডোর জন্য কাজ করেন। এই বাংলাদেশিরাও আজ বিজয় দিবস উদযাপন করছেন। প্রধানমন্ত্রী হিসেবে না হউক, এলাকার এমপি হিসেবে জাস্টিন ট্রুডো কি জানেন- তাঁর নির্বাচনী এলাকার অনেক ভোটারদের জন্য আজকের দিনটা বিশেষ একটি দিন, গৌরবের দিন। সম্ভবত না।

খুব আগ্রহ নিয়ে খুঁজছিলাম- বাংলাদেশের বিজয় দিবসে জাষ্টিন ট্রুডো কোনো শুভেচ্ছা জানিয়েছেন কী না। ইমেইল খুলে প্রতিটি মেইলই চেক করলাম- তিনি আজ কার কার সাথে দেখা করবেন, কোথায় যাবেন, কোন রেডিও  আজ তার সাক্ষাতকার অন এয়ার করবে, কোন টেলিভিশনের সাংবাদিক তার সাক্ষাতকার নেবেন- সবাই আছে। কোথায় তিনি কি বত্তৃতা করলেন তার খবরও পাঠিয়েছে প্রধানমন্ত্রীর কার্য্যালয়। ফেসবুকে জাষ্টিন ট্রুডোর ভেরিফাইড পেজেও  এ ব্যাপারে কিছুই পা্ওয়া গেলো না।

বিচেস ইষ্ট ইয়র্ক এলাকা থেকে নির্বাচিত এমপি নাথানিয়াল  কানাডা বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডস গ্রুপের চেয়ারম্যান।তার নির্বাচনী এলাকায় উল্লেখযোগ্য সংখ্যক ভোটার বাংলাদেশি। তার বিজয়ে বাংলাদেশিদের অবশ্যই উল্লেখ করার মতো  ভূমিকা আছে। তার ফেসবুক পেজেও তার ভোটারদের গৌরবময় একটি দিবসে কোনো শুভেচ্ছা বার্তা চোখে পড়েনি।এই এলাকার এমপিপি (প্রভিন্সিয়াল পার্লামেন্টের এমপি)  রিমা বার্নস ম্যাকগাউন শুভেচ্ছা জানিয়েছেন- এমন তথ্যও পা্ওয়া গেলো না।

স্কারবোরো সাউথ্ওয়েষ্টের এমপি বিল ব্লেয়ার বাংলাদেশিদের খুবই প্রিয় মানুষ। এই এলাকায় বাংলাদেশি ভোটারের সংখ্যাও উল্লেখযোগ্য। বলা হয়ে থাকে, বিচেস ইষ্ট ইয়র্কের চেয়ে স্কারবোরো সাউথ ওয়েষ্টে এখন বাংলাদেশি ভোটারের সংখ্যা বেশি। বাংলাদেশিদের বিজয় দিবসে বিল ব্লেয়ারের কোনো শুভেচ্ছা বার্তার সন্ধান কোথাও  পা্ওয়া যায় নি, এমন কি তার ফেসবুক পেজেও  না।

শেকড়টা বাংলাদেশের বলেই কি ডলি বেগম তার সহকর্মীদের থেকে নিজেকে আলাদা করে ফেললেন? ডলি তার ফেসবুক পেজে নিজেকে গর্বিত বাংলাদেশি কানাডীয়ান হিসেবে উল্লেখ করে সারা বিশ্বে বসবাসরত বাংলাদেশিদের শুভেচ্ছা জানিয়েছেন। ডলি লিখেছেন, Happy Victory Day to the millions of Bangladeshi people all over the world! On this day we achieved our Independence through the sacrifice of millions of lives. We also remember the hundreds of thousands of women who were violated.

 

My humble tribute to all the families who have lost their loved ones and who fought for our freedom. I’m proud to be a Bangladeshi-Canadian.

ডলি বেগমকে ধন্যবাদ জানাই তার শেকড়কে মনে রাখার জন্য। কানাডার রাজনীতিকরা  কেবল ভোটের সময়ই নয়, অন্যান্য সময়ও  তাদের ভোটার বাংলাদেশি কানাডীয়ানদের অবেগ বুঝতে শিখুক, আবেগের প্রতি সম্মান জানাতে শিখুক।

লেখক: শ্ওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ ডটকম

 


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান