১৬ নভেম্বর ভ্যানকুভারে বহুজাতিক রবীন্দ্র উৎসব

Sat, Nov 9, 2019 12:54 AM

১৬ নভেম্বর ভ্যানকুভারে বহুজাতিক রবীন্দ্র উৎসব

নতুনদেশ ডটকম: টানা নবম বছরের মতো কানাডার ভ্যানকুভারে আয়োজিত হতে চলেছে বহুজাতিক রবীন্দ্র উৎসব 'ওয়েস্ট কোস্ট ট্যাগোর ফেস্টিভাল'। বিগত বছরগুলোর মতো এবারের অনুষ্ঠানেও থাকছে বিভিন্ন ভাষা ও সংস্কৃতির শিল্পীদের নানারকম পরিবেশনা। বিদেশী শিল্পীদের উপস্থাপনায় থাকছে ব্যালে, ট্যাপ, লিরিকাল জ্যায ইত্যাদি পাশ্চাত্য ঘরানার নাচ, পাশ্চাত্যের ধ্রুপদী যন্ত্রসংগীত ও ভরতনাট্যম নৃত্য।

 

বাঙালি অংশের মূল আকর্ষণ হিসেবে থাকছে রবীন্দ্রসংগীত, নৃত্যাভিনয় এবং ভিজুয়াল আর্টস এর সমন্বয়ে সমন্বয়ে এক অনন্য পরিবেশনা 'জীবনের বিচিত্র রঙ'। এর রচনা ও পরিচালনায় থাকছেন শঙ্খনাদ মল্লিক, সবুজ মজুমদার এবং ছায়ানটের প্রাক্তন শিক্ষিকা অর্ণ কমলিকা।

ভ্যানকুভার ট্যাগোর সোসাইটির উদ্যোগে রিচমন্ডের গেইটওয়ে থিয়েটারে আগামী ১৬ নভেম্বর শনিবার সন্ধ্যা ৬টায় অনুষ্ঠানটি উদযাপিত হবে।

 

প্রবাসের বাঙালি অনুষ্ঠানে কিংবা ঘরোয়া আসরে রবীন্দ্রনাথের গান বা কবিতা প্রায়ই ঠাঁই করে নেয়। কিন্তু ভিন্ন ভাষা ও সংস্কৃতির মানুষের মাঝে তথা আন্তর্জাতিক পরিমণ্ডলে রবীন্দ্রনাথের সৃষ্টিকর্মকে ছড়িয়ে দেওয়ার প্রয়াস সে তুলনায় অনেকটাই সীমিত। ভ্যানকুভার ট্যাগোর সোসাইটি সেই দুরূহ কাজটিই প্রায় এক দশক ধরে করে চলেছে। শুধু তাই নয় সাংস্কৃতিক বিকাশ এবং বহুজাতিকতার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভ্যানকুভার ট্যাগোর সোসাইটি কানাডার প্রাদেশিক ও আঞ্চলিক সরকারের আর্থিক পৃষ্ঠপোষকতাও অর্জন করেছে। বিজ্ঞপ্তি।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান